-->

মধুপুরে ভুট্টা চাষে সফল কৃষকেরা

মধুপুর (টাঙ্গাইল) প্রতিনিধি
মধুপুরে ভুট্টা চাষে সফল কৃষকেরা
ক্যাপশন: উপজেলায় উচ্চ ফলনশীল ভুট্টা আবাদ করা হয়েছে

টাঙ্গাইলের মধুপুরে মাঠের পর মাঠ ভুট্টাখেত। সবুজ রঙের গাছগুলো দেখলেই চোখ জুড়িয়ে যায়। খেতগুলোতে পানি ও কীটনাশক দেওয়া এবং পরিচর্যায় কৃষকেরা ব্যস্ত সময় পার করছেন। উচ্চফলনশীল জাতের ভুট্টা আবাদে সফলতা পেয়েছেন মধুপুরের চাষিরা। চলতি মৌসুমে ৩৭৬ একর জমিতে প্রায় সাড়ে ৩ হাজার মেট্রিক টন ভুট্টা উৎপাদনের সম্ভাবনা রয়েছে। এই তথ্য নিশ্চিত করেছেন, টাঙ্গাইলের মধুপুর উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন রাসেল।

 

জানা যায়, উপজেলার একটি পৌরসভা ও ১১টি ইউনিয়নে ৩শত ৩৭৬ হেক্টর জমিতে ভুট্টা আবাদ হয়েছে। চলতি মৌসুমে সুপারস্ট্যান্ড ২৭৬০, ব্র্যাকের যুবরাজ, কৃষিবিদ ৭৭৫৫সহ বিভিন্ন জাতের উচ্চ ফলনশীল ভুট্টা আবাদ করা হয়েছে। উপ-সহকারি কৃষিকর্মকর্তাসহ কৃষিবিভাগের সকলের পরামর্শে পরিচর্যার ফলে এবার ফলন হয়েছে গতবছরের চেয়ে বেশী। চলতি মৌসুমি অধিকাংশ গাছেই একাধিক ভুট্টার সেই ধরেছে। এরফলে উৎপাদনও গত বছরের চেয়ে অনেক বেশি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

 

আকাশী গ্রামের কৃষক আব্দুল মালেক তুলা চার বিঘা জমিতে ভুট্টার আবাদ করেছেন। তিনি বলেন, গতবছর ৩ বিঘা জমিতে ভুট্টা চাষ করে লাভ হয়েছিল। তাই এবার চার বিঘা জমিতে উচ্চ ফলনশীল কৃষিবিদ ৭৭৫৫ জাতের ভুট্টা আবাদ করেছি। এবছর প্রতিটি গাছে একটির যায়গায় দুইটি করে ভুট্টার সেই ধরেছে। এবার ফলন গতবছরের চেয়ে দ্বিগুন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।একই গ্রামের আক্তার হোসেন বলেন, ২ একর জমিতে আবাদকৃত ভুট্টার খেত অনেক সুন্দর হয়েছে। ফলনও ভালো হবে। এই ফসল আবাদে ব্যয় অন্য ফসল আবাদের চেয়ে কম। লাভও বেশি। তাদের সফলতা দেখে স্থানীয় অনেকেই আগামীতে ভুট্টা আবাদরে আগ্রহ প্রকাশ করেছেন।

 

সাইফুল ইসলাম বলেন, আগে আমাদের এলাকায় কখনো ভুট্টা আবাদ হয়নি। গত ২ বছর ধরে যারা ভুট্টা আবাদ করছেন তারা প্রত্যেকেই লাভবান হচ্ছেন। আমিও আগামীতে অন্তত ২ বিঘা জমিতে ভুট্টা আবাদ করবো।

 

বঙ্গবন্ধু কৃষি পদক প্রাপ্ত কৃষক মো. ছানোয়ার হোসেন বলেন, গত বছর ৩ বিঘায় ভুট্টা আবাদ করে লাভ হয়ে চলতি মৌসুমে ১৫ বিঘাতে আবাদ করেছি। ভুট্টার ফলনও ভালো। দামও মনপ্রতি ১৫শ’ থেকে ১৮শ’ টাকা। যা গত বছরের চেয়ে ৩শ’ টাকা বেশি।

 

উপ-সহকারি কৃষি কর্মকর্তা আব্দুর রহিম রাজু বলেন, কৃষকদের বীজ বপন থেকে শুরু করে ভুট্টা সংগ্রহ করা পর্যন্ত সকল প্রকার পরামর্শ দিয়েছি। অল্প ব্যয়ে বেশি লাভ হওয়ায় কৃষকরা ভুট্টা আবাদে আগ্রহী হয়ে উঠেছে।

 

উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন রাসেল বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে ভুট্টার আবাদ ভালো হয়েছে। মধুপুরে ৩৭৬ হেক্টর জমিতে সাড়ে ৩ হাজার থেকে ৪ হাজার মেট্রিক টন ভুট্টা উৎপাদন হবে। কৃষকদেরকে নিয়মিত পরামর্শ ও সরকারি প্রণোদনা দিয়ে উৎসাহিত করার ফলেই ভুট্টা আবাদে সফলতার মুখ দেখছে কৃষকরা।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version