-->
শিরোনাম

এলজিইডির উন্নয়নে বদলে গেছে সন্দ্বীপ

অধ্যক্ষ মুকতাদের আজাদ খান, চট্টগ্রাম
এলজিইডির উন্নয়নে বদলে গেছে সন্দ্বীপ
এলজিইডির অবকাঠামোগত উন্নয়ন কর্মকাণ্ড

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশের মর্যাদা অর্জনের লক্ষে সারাদেশের ন্যায় সন্দ্বীপেও এলজিইডির মাধ্যমে আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নের মাধ্যমে নাগরিক সুবিধা প্রদানে নিরলস কাজ করে যাচ্ছে সন্দ্বীপ এলজিইডি।

 

সন্দ্বীপ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত ২০২০ থেকে ২০২৩ পর্যন্ত তিন বছরে ১৪.৩৫ কিলোমিটার রাস্তা নির্মাণে ২৫ কোটি ৬৬ লাখ টাকা, ১১.৯৭ কিলোমিটার রাস্তা মেরামতে ১২ কোটি ৯ লাখ টাকা, একটি বাজার উন্নয়নে ১ কোটি ৮৫ লাখ টাকা, ২টি ইউনিয়ন ভূমি অফিস নির্মাণে ১ কোটি ৬৮ লাখ টাকার কাজ সম্পাদন করা হয়।

 

২০২৩- ২৪ অর্থবছরে ৩৯টি স্কুল ভবন ও বাউন্ডারি কাজ চলমান রয়েছে, ১২টি রাস্তা কাজ চলমান রয়েছে, দীর্ঘ ২ যুগের পৌরবাসীর দুর্ভোগ নিরসনে হরিশপুর রহমতপুর সংযোগ সেতু ও ভ্রমণ ২টি সেতু নির্মাণে প্রায় ১২ কোটি টাকার কাজ চলমান রয়েছে। এ দুটি সেতু এখন কাজ ৬০ শতাংশ শেষ হয়েছে।

 

উপজেলা প্রকৌশলী রেজাউননবী জানান, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এ দুটি সেতুর কাজ শেষ করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। এ দুটি সেতু হয়ে গেলে পৌরবাসীর যুগ যুগ ধরে দুর্ভোগ নিরসন হবে। সন্দ্বীপ উপজেলা সদরের সাথে যোগাযোগ সহজ হবে।

 

গত তিন বছর শুধু এলজিইডি বিভাগের ৩০০ কোটি টাকার কাজ হয়েছে সন্দ্বীপে। সন্দ্বীপ উপজেলায় বর্তমান সরকারের উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। অবিশ্বাস্য উন্নয়নে বদলে যাচ্ছে ৯০ বর্গমাইলের এ দ্বীপউপজেলা। গ্রামীণ অবকাঠামো উন্নয়নে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) এ উপজেলায় ব্যাপক সাফল্য অর্জন করছে।

 

উপজেলা এলজিইডি বিভাগের একের পর এক রাস্তা ঘাট, স্কুল, কলেজ, ব্রিজ, কালভার্টসহ নানা ধরনের প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। সরকারের একের পর এক প্রকল্পে বিদ্যুতায়নসহ নানামুখী উন্নয়নমূলক কাজের বদৌলতে বদলে যেতে থাকে এ উপজেলা।

 

পরিসংখ্যানে দেখা যায়, উন্নয়নের ধারাবাহিকতায় গত ৯ বছরে মধ্যে বড় বড় কয়েকটি প্রকল্পে সরকারের ব্যাপক উন্নয়ন চোখে পড়ে সন্দ্বীপে এর মধ্যে সন্দ্বীপের চারপাশে ব্লক বেড়িবাঁধের জন্য ১৯৮ কোটি টাকা, সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সাগরের তলদেশ দিয়ে বিদ্যুৎ প্রকল্পে ১৪৭ কোটি টাকা, দেলোয়ার খাঁ সড়ক ৮২ কোটি টাকা, দ্বীপবন্ধু মুস্তাফিজুর রহমান জেটিতে ৪৭ কোটি টাকা উল্লেখযোগ্যসহ ৫০০ কোটি টাকা টাকার উন্নয়ন হয়েছে। ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন, মডেল মসজিদ নির্মাণ, নৌ যাতায়াতের জন্য নতুন জাহাজ, নতুন ইউপি ভবন নির্মাণসহ উল্লেখ যোগ্য উন্নয়ন সাধিত হয়েছে।

 

এছাড়া বর্তমানে জানুয়ারি ২০২৪ থেকে মার্চ ২৪ পর্যন্ত রাস্তা ঘাট বিল্ডিং স্কুল ভবন বাউন্ডারি সহ ৪৫টি কাজ চলমান রয়েছে।

 

এছাড়া জুন ২৩ থেকে মার্চ ২৪ পর্যন্ত বিভিন্ন রাস্তা স্হাপনা সহ আরো ৩৫ কোটি টাকার কাজ চলমান রয়েছে। যেখানে গত ১৫ বছর আগেও দ্বীপে তেমন বড় কোন ভবন লক্ষ করা যেত না, রাস্তাঘাট ছিল বেহাল, সরকারের ধারাবাহিক উন্নয়নের কাজের অংশ হিসেবে এলজইডির মাধ্যমে প্রতিনিয়ত নতুন নতুন ভবন রাস্তা স্থাপনা নির্মাণ করে চলছেন।

 

সন্দ্বীপ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্রে আরও জানা যায়, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, রক্ষণাবেক্ষণ, ক্রমবর্ধমান টেকসই অবকাঠামো উন্নয়ন, পূর্ত কাজের গুণগত মানোন্নয়ন, সব কাজে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষে এলজিইডি সন্দ্বীপের কর্মকর্তা-কর্মচারীরা নিরলসভাবে কাজ করছেন।

 

এলজিইডি অফিস সংশ্লিষ্ট কয়েজন ঠিকাদারের সাথে কথা বলে জানা গেছে, উপজেলা ইঞ্জিনিয়ার প্রকৌশলী রেজাউন নবী সন্দ্বীপ উপজেলা এলজিইডি অফিসে যোগদানের পর থেকে বদলে যেতে থাকে উন্নয়নের চিত্র কাজের মান। আগের থেকে কাজের গুনগত মান বৃদ্ধি পেয়েছে বহুগুণ। তিনি সার্বক্ষনিক মাঠের কাজ তদারকি করেন এবং রাত অবধি অফিস করেন।

 

স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মাহফুজুর রহমান মিতা বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমার ধারাবাহিক প্রচেষ্টায় সন্দ্বীপ এখন আর অবহেলিত নয়। সন্দ্বীপের সর্বত্র উন্নয়ন এখন দৃশ্যমান। এলজিইডির উন্নয়নের চিত্র তারই অংশ।

 

তিনি উল্লেখ করেন, সন্দ্বীপে উন্নয়নের গতি আরও বৃদ্ধি পাবে।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version