-->

চাকরি ছেড়ে সফল কৃষি উদ্যোক্তা কামারখন্দের শাহাদাত

সিরাজগঞ্জ প্রতিনিধি
চাকরি ছেড়ে সফল কৃষি উদ্যোক্তা কামারখন্দের শাহাদাত
শাহাদাত তার নিজ খেত থেকে শসা তুলছেন

চাকরি ছেড়ে কৃষি উদ্যোক্তা হওয়ার স্বপ্নে নিজ জমিতে বিজপাতার কাঞ্চন ও তুষারা আরজেড জাতের শসা চাষ করে বাজিমাত করেছে কামারখন্দের শাহাদাত হোসেন। এছাড়া ২০ শতক জমিতে লেবু চাষ করেও ভাল ফলন পেয়েছেন তিনি। তার এই সাফল্যে আরও অনেক যুবক কৃষি উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখছেন।

 

উদ্যোক্তা শাহাদাত হোসেন সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার ঝাঐল ইউনিয়নের বড়ধুল কাশিয়াহাটার ছানোয়ার হোসেন মুন্সির ছেলে ।

 

কৃষি উদ্যোক্তা শাহাদাত হোসেন ভোরের আকাশকে বলেন, ‘আমি আমান গ্রুপের প্রতিষ্ঠান আমান টেক্স লি. এর আরএন্ডটি অফিসার হিসেবে মাসিক ৩০ হাজার টাকা বেতনের চাকরি করতাম। কিন্তু সেখানে অন্যের অধীনে কাজ করে কোন মজা পেতাম না। তাই চাকরি ছেড়ে কৃষি উদ্যোক্তা হয়ে নিজ জমিতেই চাষাবাদ শুরু করি। প্রথমে ২০ শতক জমিতে লেবু গাছ লাগাই পরে আরো এক বিঘা জমিতে শসা চাষ করি। ফলন ভালো হওয়ায় এখন আমি প্রতিদিন ৪-৫ মণ শসা বাজারে ১ হাজার ৮শ’ থেকে ২ হাজার টাকা মণ বিক্রি করছি। সেই সময় প্রতিদিন ২০-৩০ কেজি লেবু বিক্রি করছি।’

 

তিনি বলেন, এখন পর্যন্ত ২ জমিতে আমার খরচ হয়েছে প্রায় ৫০-৬০ হাজার টাকা। আর বিক্রি করেছি ৭০-৮০ হাজার টাকার মত। পুরো রমজান মাস বিক্রি করতে পারলে আশা করা যায় ৩ মাসেই আমার আয় হবে প্রায় দেড় লক্ষ টাকা।

 

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা রতন চন্দ্র বর্মন ভোরের আকাশকে বলেন, চাকরি ছেড়ে কৃষি উদ্যোক্তা হওয়া সিদ্ধান্তে আমরা সাধুবাদ জানাই। তার কৃষি খামারে আমারে লোক সার্বক্ষণিক দেখাশোনা করছে। তাকে আমরা প্রয়োজনীয় পরামর্শ দিয়েছি। তার এই আধুনিক কৃষিকে আরও গতিশীল করতে বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করবো। উপজেলা কৃষি অফিস সবসময় তার পাশে আছে।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version