-->
শিরোনাম

তীব্র দাবদাহেও বোরো উৎসবে মেতেছে কৃষক

মো. শাহিদুল ইসলাম, কুমিল্লা
তীব্র দাবদাহেও বোরো উৎসবে মেতেছে কৃষক
ক্যাপশন: ধান কাটার উদ্বোধন করেন কৃ স অ কু উপ-পরিচালক আইউব মাহমুদ

কাঠফাটা রোদ আর ভাপসা গরমে প্রকৃতি যেন পুড়ে যাচ্ছে। এমন বৈরী আবহাওয়াতে কুমিল্লার কৃষকরা মেতে উঠেছে বোরো ধান ঘরে তোলার উৎসবে। কৃষকদের শ্রমঘামের সোনালি ধান মাঠে দোল খাচ্ছে। পাকা ধানের ঘ্রাণে মোহিত হচ্ছে চারপাশ।

 

কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি বছর কুমিল্লায় ১ লাখ ৬১ হাজার ৭৯০ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়েছে। এই মৌসুমে ব্রি ধান ৯৬ ব্রি ধান ৮৯, ব্রি ধান ৯২ ও বঙ্গবন্ধু ধান ১০০ আবাদে কৃষকের আগ্রহ বৃদ্ধি পেয়েছে।

 

দেবিদ্বার উপজেলার ইউসুফপুর ইউনিয়নের ইউসুফপুর গ্রামে বোরো ধান কাটার উদ্বোধন করেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক আইউব মাহমুদ। তিনি জানান, বোরো ধান তোলার উৎসবে শুরু হয়েছে। ভালো ফলনে খুশি কৃষক।

 

কৃষি কর্মকর্তা আইউব আরো জানান, ঘূর্ণিঝড় মিধিলি ও মিগজাইমের আঘাতে রবি ফসলের ক্ষতি পুষিয়ে নিতে কৃষকের মৌসুমের শুরু থেকেই আধুনিক উফশী জাত ও হাইব্রিড জাতের বোরো ধান আবাদে উদ্বুদ্ধ করা হয়। বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান সমূহের সাথে সমন্বয়ের মাধ্যমে সেচ নিশ্চিতকরণ, কালবৈশাখী ঝড়, অতিবৃষ্টি, দাবদাহ, রোগবালাইয়ের প্রাদুর্ভাবসহ নানা প্রতিকূলতা ছিল। নিয়মিত মাঠ পরিদর্শন ও সঠিক পরামর্শ প্রদানের মাধ্যমে এখন পর্যন্ত মাঠের সার্বিক পরিস্থিতি ভালো লক্ষ্য করা যাচ্ছে। এবছর বোরো মৌসুমে ভালো ফলন আশা করা যাচ্ছে।

 

জেলার দেবিদ্বার এলাকাঘুরে দেখা যায়, ফসলের মাঠে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। জমিতে ব্রি ধান ৯৬ জাতের একটি জমিতে প্রতি হেক্টরে ফলন পাওয়া গেছে ৪.১৮ টন। কৃষি বিভাগের পরামর্শে প্রথমবারের মতো ব্রি ধান ৯৬ জাতটি চাষ করেছেন কৃষক আবুল কালাম আজাদ। মাত্র ১৩০ দিনের জীবনকালে বাম্পার ফলন পেয়ে বেশ খুশি তিনি।

 

দেবিদ্বার উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ বানিন রায় বলেন, এ বছর দেবিদ্বার উপজেলায় ১২,৬৯০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। যা গত বছর ছিল ১২ হাজার ৬৩০ হেক্টর। বোরো ধানে ব্রি ধান ২৮ এর পরিবর্তে একই জীবনকালের তবে অধিক ফলনের ব্রি ধান ৯৬ চাষের পরামর্শ প্রদান ও উদ্বুদ্ধকরণ কার্যক্রম চলমান ছিল। স্বর্ণা ধানের মতো রঙের এই ধানটিতে প্রোটিনের পরিমাণ ১০.৮% ও এমাইলোজের পরিমাণ ২৮% হওয়ায় ভাত খেতে সুস্বাদু ও ঝরঝরে।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version