-->

ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে চলাচল, আতঙ্কে গ্রামবাসী

নান্দাইল প্রতিনিধি
ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে চলাচল, আতঙ্কে গ্রামবাসী
ক্যাপশন: সেতুর পাটাতন ভেঙ্গে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে

ময়মনসিংহের নান্দাইলে রাজগাতি ইউনিয়নের সুখাইজুড়ি খালের উপর নির্মিত সেতুর পাটাতন ভেঙ্গে যাওয়ায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে সেতু দিয়ে উপজেলার ছোট বড় যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে।

 

প্রতিদিন ওই সেতু দিয়ে কোমলমতি শিশু ও স্কুল কলেজের শিক্ষার্থীসহ হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করেন। অথচ সেতুটি সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নেই তেমন উদ্যোগ। এমনটাই অভিযোগ স্থানীয় বাসিন্দাদের।

 

স্থানীয় সূত্রে জানা যায়, তিন বছর পূর্বে উপজেলার রাজগাতি ইউনিয়নের জামতলা বাজার-গাংগাইল বাজার সড়কের পাছ দরিল্লা গ্রামের সুখাইজুড়ি খালের উপর একটি সেতু নির্মিত হয়। সেতুটি ৫০ ফুট দৈর্ঘ্য ১০ ফুট প্রস্থে রেলিং বিহীন। সেতুটি নির্মাণে রাজগাতি ইউনিয়নের আশেপাশে মানুষের চলাচলের ব্যাপক সুবিধা হয়। দুই বছর আগে রাজগাতি ইউনিয়ন পরিষদের চাল আনার সময় সেতুটির পাতাটন ভেঙ্গে পড়ে যায়। সে থেকেই ভেঙ্গে যাওয়া সেতু দিয়েই ঝুঁকি নিয়ে যানবাহনসহ মানুষজন চলাচল করছে।

 

মঙ্গলবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, জামতলা বাজার -গাংগাইল বাজারে সড়কের পাছ দরিল্লা এলাকায় সেতুটি রয়েছে। ৬ কিলোমিটার দৈর্ঘ্যের এ সড়কটির সামান্য অংশ ইট বিছানো বাকিটুকুই পিচ করা রয়েছে। তার উপর সুখাইজুড়ি খালের উপর সেতুটি দাঁড়িয়ে আছে। সেতুর প্রথম ভাগেই পাটাতন ভেঙ্গে পড়েছে, নেই কোন রেলিং। এর মধ্য দিয়েই ঝুঁকি নিয়ে চলাচল করছে ইজিবাইক, সিএনজি, মোটরসাইকেলসহ মানুষজন। এ যেন মরণ ফাঁদ।

 

পাছ দরিল্লা গ্রামের বাসিন্দা জাহাঙ্গীর আলম ভোরের আকাশকে বলেন, দুই বছর ধরে অনেকটা ঝুঁকি নিয়ে সেতু দিয়ে চলাচল করতে হচ্ছে। কর্তৃপক্ষের দৃষ্টি না থাকায় সংস্কার হচ্ছে না। চলাচল না থাকায় এই এলাকার উৎপাদিত কৃষিপণ্য বাজারে সরবরাহ করতে হিমশিম খেতে হয়।

 

স্থানীয় ইউপি সদস্য আব্দুল্লাহ আল মামুন ভোরের আকাশকে বলেন, সেতুটি ভেঙ্গে যাওয়ার কারণে দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিষয়টি কর্তৃপক্ষকে জানিয়েছি।

 

এ বিষয়ে জানতে চাইলে নান্দাইল উপজেলা স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রকৌশলী শাহবো রহমান সজিব বলেন, সম্ভবত ওই সেতুটি ময়মনসিংহ জেলা পরিষদ বা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ কর্তৃক নির্মিত। ইতিপূর্বে সেটি মেরামতের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগকে দায়িত্ব দেওয়া হয়েছিল। বর্তমানে এলজিইডি বিভাগ থেকে অন্যান্য সেতুর নামের সাথে সেখানেও একটি নতুন সেতু নিমার্ণের প্রস্তাবনা পাঠানো হয়েছে। আশা করা যায় অচিরেই সেখানে একটি নতুন সেতু নির্মিত হবে।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version