-->
শিরোনাম

সাভারে দুর্বৃত্তদের হামলায় গুরুতর আহত সাংবাদিক

সাভার প্রতিনিধি, ঢাকা
সাভারে দুর্বৃত্তদের হামলায় গুরুতর আহত সাংবাদিক

সাভারে একটি কারখানা দখলের অভিযোগে দুই পক্ষের সংঘর্ষের খবর সংগ্রহ করতে গিয়ে দুর্বৃত্তদের হামলায় গুরুতর আহত হয়েছেন ডেইলি স্টারের সাংবাদিক আকলাকুর রহমান আকাশ। তিনি দ্য ডেইলি স্টার পত্রিকার সাভারে নিজস্ব প্রতিবেদক ও বেসরকারি নাগরিক টেলিভিশনের প্রতিনিধি।

 

সাভার পৌর এলাকার ভাগলপুরের বেঙ্গল ফাইন সিরামিক্স লিমিটেড নামের কারখানায় সংবাদ সংগ্রহের জন্য গেলে হামলার শিকার হন তিনি। পরে গুরুতর অবস্থায় তাকে রাজধানীর চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট হাসপাতালে নেয়া হয়। আকলাকুর রহমান বলেন, ‘সকালে বেঙ্গল ফাইন সিরামিকস লিমিটেড নামের একটি কারখানা একটি পক্ষ দখল করতে যায়- এমন খবর পেয়ে ঘটনাস্থলে যাই। সেখানে অনেক লোকজনসহ পুলিশ একত্রিত হয়ে দাঁড়িয়ে ছিলেন।

 

পরে কারখানার ভেতরে গিয়ে দেখি কারখানার সিসি ক্যামেরা ভাঙচুর করা হচ্ছে, কম্পিউটার খুলে নিয়ে যাচ্ছে কেউ কেউ। ‘এসব ঘটনার ছবি তুলতেই পেছন থেকে কয়েকজন হামলা চালিয়ে মুখসহ শরীরে কিল-ঘুষি মারতে থাকে। পরে তারা আমার মোবাইল ও মানিব্যাগ ছিনিয়ে নেয়। মোবাইল উদ্ধার করা গেলে ঘটনা এবং সেখানে উপস্থিত অনেকের ছবি পাওয়া যাবে।’ তিনি জানান, পরে আহত অবস্থায় তাকে প্রথমে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ও পরে ঢাকার চক্ষু বিজ্ঞান হাসপাতালে ভর্তি করা হয়।

 

হামলাকারীরা স্থানীয় আওয়ামী লীগ নেতা হালিমের অনুসারী বলে পরিচয় দিয়েছেন বলে জানান আকলাকুর রহমান। বেঙ্গল ফাইন সিরামিক লিমিটেডের নির্বাহী পরিচালক অভিজিৎ কুমার রায় বলেন, ‘রোববার সকাল ৯টার দিকে সী পিয়ার্ল গ্রুপের লোকজন স্থানীয় রাজনৈতিক নেতা-কর্মী ও কয়েকশ সন্ত্রাসী নিয়ে জোরপূর্বক কারখানায় প্রবেশ করে। পরে হামলাকারীরা কারখানা থেকে বেঙ্গল ফাইন সিরামিক লিমিটেডের নিরাপত্তা কর্মী, কর্মকর্তা, কর্মচারীদের বের করে দিয়ে কারখানা ও অফিস ভবন দখল নেয়।

 

পরে হামলাকারীরা কারখানার সকল সিসিটিভি ক্যামেরা ভেঙে ফেলে।’ তিনি বলেন, ‘আমরা ৯৯৯-এর মাধ্যমে পুলিশকে দখলের বিষয়টি জানালে ঘটনাস্থলে আসে পুলিশ, কিন্তু তারা লিখিত অভিযোগ দিলে ব্যবস্থা গ্রহণ করবে বলে জানান।’ কারখানার নিরাপত্তারক্ষী সাগর হোসেন বলেন, ‘সকাল ১১টার দিকে কারখানাটিতে শতাধিক লোকজন কারখানায় আসেন।

 

একজনকে ছবি তুলতে দেখে লোকজন এগিয়ে যান। সেখানে তাদের মধ্যে কথা-কাটাকাটি হয়। পরে যিনি ছবি তুলেছেন তাকে মারধর করা হয়। পরে জানতে পারি যিনি মারধরের শিকার হয়েছেন তিনি একজন সাংবাদিক। এর বেশি কিছু জানি না।’ সাভার মডেল থানার ওসি শাহ্ জামান বলেন, ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ কল পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। আমি নিজেও ঘটনাস্থল পরিদর্শন করেছি। আমরা বিষয়টি তদন্ত করে দেখব।’ এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে হামলাকারীদের দ্রুত গ্রেপ্তার ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতের জন্য প্রশাসন ও রাষ্ট্রের হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয় সাংবাদিকরা।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version