-->

সুনামগঞ্জে রৌদ্রজ্জ্বল আবহাওয়া কেটেছে বন্যার শঙ্কা

সিলেট ব্যুরো
সুনামগঞ্জে রৌদ্রজ্জ্বল আবহাওয়া কেটেছে বন্যার শঙ্কা

সুনামগঞ্জের আকাশে রৌদ্রজ্জ্বল আবহাওয়া বিরাজ করায় এবং গেলো ২৪ ঘন্টায় বৃষ্টিপাত না হওয়ায় কেটেছে বন্যার শঙ্কা। এদিকে মেঘালয়ের চেরাপুঞ্জিতেও স্বাভাবিক বৃষ্টিপাতের ফলে পাহাড়ি ঢলও কমে়ছে। আজ শনিবার (১জুন) দুপুরে সুরমা নদীর পানি বিপৎসীমার ৫৯ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। যদিও ছাতকে পানি বিপৎসীমার কিছু উপরে থাকলেও প্লাবিত হয়নি কোন এলাকা। আগামী ৪৮ ঘন্টার মধ্যে ভারী বৃষ্টিপাত না হলে সুনামগঞ্জে বন্যা হওয়ার আশঙ্কা নেই বলে জানিয়েছে সুনামগঞ্জ পানি উন্নয়নবোর্ড।

 

শনিবার দুপুরে সুনামগঞ্জ শহরের ষোলঘর পয়েন্টে সুরমা নদীর পানি বিপৎসীমার ৫৯ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। গত ২৪ ঘণ্টায় জেলায় ১৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পাউবো'র দেওয়া তথ্যমতে গত ২৭ ও ২৮ মে ভারতের মেঘালয় ও চেরাপুঞ্জিতে ৬৩৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সেই বৃষ্টির পানি উজান দিয়ে সুরমা, যাদুকাটা, পাটলাই, রক্তি, বৌলাই ও খাসীয়ামারাসহ সব নদ-নদী দিয়ে প্রবাহিত হচ্ছিল।

 

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জিতে গত কয়েক দিন ধরে বৃষ্টিপাতের ফলে সুনামগঞ্জের নদ-নদীর পানি অনেকটা বৃদ্ধি পেয়েছিল। তবে গত দুদিন ধরে রৌদ্রজ্জ্বল আবহাওয়া বিরাজ করায় বন্যার শঙ্কা কেটে গেছে। আগামী ৪৮ ঘন্টার মধ্যে ভারী বৃষ্টিপাত না হলে সুনামগঞ্জে বন্যার আশঙ্কা নেই।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version