-->
শিরোনাম

জৈব ছত্রাকনাশকের ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ

খাগড়াছড়ি প্রতিনিধি
জৈব ছত্রাকনাশকের ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ

ডাল ও সবজি ফসল চাষাবাদে জৈব ছত্রাকনাশকের ব্যবহার বিষয়ক কৃষক ও কৃষাণী প্রশিক্ষণ হয়েছে।

 

বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা), উপকেন্দ্র, খাগড়াছড়ির আয়োজনে মঙ্গলবার বিকেলে খাগড়াছড়ি বিনা উপকেন্দ্রের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে অনলাইনে উপস্থিত থেকে বক্তব্য দেন, বিনা ময়মনসিংহ এর মহাপরিচালক ড. মো. আবল কালাম আজাদ।

 

কর্মসূচি পরিচালক ও মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাহবুবা কানিজ হাসানের সভাপতিত্বে কর্মশালায় অন্যদের মাঝে এসময় উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. বাছিরুল আলম, বিনা উপকেন্দ্র, খাগড়াছড়ির উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা, এ. বি. এম. শফিউল আলম, বৈজ্ঞানিক কর্মকর্তা অংসিংহ্লা মারমা, বৈজ্ঞানিক কর্মকর্তা, মো. গোলাম মোস্তফাসহ কৃষান-কৃষানীরা।

 

জৈব ছত্রাকনাশকের গবেষনার উন্নয়ন, ফরমুলেশন এবং কৃষক পর্যায়ে সম্প্রসারণ কর্মসূচির অর্থায়নে এবং খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় পাহাড়ের প্রান্তিক কৃষকের নিরাপদ পুষ্টিকর খাদ্য উৎপাদনে বিশেষ ভূমিকা রাখার গুরুত্ব, ফসলের রোগবালাই দমনে জৈব ছত্রাকনাশক বিষয়ে এবং বিষমুক্ত নিরাপদ কৃষির রাসায়নিক কৃটনাশক ব্যবহার না করে জৈব ছত্রাকনাশক ব্যবহারে নিরাপদ খাদ্য স্বাস্থ্য ও পরিবেশ সুরক্ষা বিশেষ গুরুত্বের কথা তুলে ধরা হয়।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version