-->
শিরোনাম

দেশে ফিরল ভারতে পাচার হওয়া শিশুসহ ১৩ জন

বেনাপোল (যশোর) প্রতিনিধি
দেশে ফিরল ভারতে পাচার হওয়া শিশুসহ ১৩ জন
ক্যাপশন: ১৩ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ

ভাল কাজের প্রলোভন দেখিয়ে ভারতে পাচারের শিকার শিশুসহ ১৩ বাংলাদেশিকে কারাভোগ শেষে যশোরের বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ।

 

রোববার সন্ধ্যায় ভারতের পেট্রাপোল চেকপোষ্ট দিয়ে বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করা হয়। পরে তাদের বেনাপোল বন্দরে পাঠানো হয়। সেখান থেকে একটি মানবাধিকার সংস্থা তাদের গ্রহণ করবে।

 

ফেরতকৃতরা হলেন, রফিক তালুকদার, মামুন তালুকদার, নাজমুল শিকদার, রাজু ভূইয়া, আফসানা আক্তার, আমিন, ফাতিমা, ওমর ফারুক শেখ, মরিয়ম আক্তার, আব্দুন সাত্তার, ফাতেমা, মাহীম হাওলাদার ও ফাহিম হাওলাদার।

 

বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ওসি আযহারুল ইসলাম বলেন, সংসারে অভাব অনটনের সুযোগ নিয়ে ভাল কাজের কথা বলে দালাল চক্র দুই বছর আগে তাদের সীমান্ত পথে ভারতে পাচার করে। পরে তাদের দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ করে ভারতে ফেলে রেখে চলে আসে। এসময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে কারাগারে পাঠায়। সেখান থেকে ভারতের মানবাধিকার সংস্থা রেসকিউ ফাউন্ডেশন তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। ওইখানে দেড় থেকে দুই বছর কারাভোগের পর তারা দেশে ফেরার সুযোগ পায়। কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে তাদের পরিবারের কাছে হস্তান্তর করার জন্য জাস্টিস অ্যান্ড কেয়ার নামের একটি মানবাধিবার সংস্থার কাছে তুলে দেওয়া হবে।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version