-->
সড়কে চামড়ার স্তূপ

নাক চেপে পার হচ্ছেন পথচারীরা

মীর বাবুল ময়মনসিংহ
নাক চেপে পার হচ্ছেন পথচারীরা
ক্যাপশন : চরম দুর্ভোগে পড়েছেন ময়মনসিংহ নগরীর চামড়া গুদাম এলাকার বাসিন্দারা

ময়মনসিংহ নগরীর চামড়া গুদাম এলাকায় সড়কের ওপর কাঁচা চামড়া প্রক্রিয়াজাত করে স্তূপাকারে রেখে ব্যবসা করার অভিযোগ উঠেছে চামড়া ব্যবসায়ীদের বিরুদ্ধে। চামড়ার ময়লা সড়কে ছড়িয়ে পড়াসহ দুর্গন্ধের কারণে চরম দুর্ভোগে পড়েছেন নগরবাসী।

 

বুধবার দুপুরে নগরের চামড়া গুদাম এলাকায় সরজমিন গিয়ে দেখা যায়, সড়ক দখল করে চামড়া ব্যবসায়ীরা কাঁচা চামড়া লবণজাত করে স্তূপাকারে রেখে দিয়েছে। ঈদের দিন থেকে এভাবেই সড়ক দখল করে রেখে দেওয়ায় চামড়ার ময়লা এবং দুর্গন্ধ এলাকায় ছড়িয়ে পড়েছে। দুর্গন্ধের কারণে স্থানীয় এলাকাবাসীসহ নগরবাসী পড়েছেন চরম দুর্ভোগে। স্থানীয় বাসিন্দা কামরুল হাসান জানান, প্রতিবছর এভাবেই ব্যবসায়ীরা কাঁচা চামড়া কিনে লবণ দিয়ে দুই সপ্তাহের বেশি সময় ধরে সড়কের ওপর ফেলে রাখে। বেশি দাম পাওয়ার পরে চামড়া বিক্রি করে দেয়।

 

কিন্তু এই দুই সপ্তাহজুড়ে এলাকায় বসবাস করা দায় হয়ে পড়ে। লবণ দেওয়া চামড়া থেকে ময়লা পানি এলাকায় ছড়িয়ে পড়ে এবং দুর্গন্ধে এলাকায় বসবাস করা যায় না। বিশেষ করে ময়লা এবং দুর্গন্ধের কারণে শিশু এবং বয়স্করা অসুস্থ হয়ে পড়ছেন। স্থানীয় মুদি ব্যবসায়ী সালাম জানান, এলাকার নাম চামড়া গুদাম হলেও দীর্ঘদিন থেকে ব্যবসায়ীদের কোনও গুদাম নেই।

 

ব্যবসায়ীরা সড়কের ওপর চামড়া রেখে ব্যবসা করেন। এতে দুর্গন্ধের কারণে দোকানপাট খোলা যায় না, মানুষ চলাচল করতে পারে না, এলাকার মানুষও অতিষ্ঠ হয়ে পড়ে। এ ব্যাপারে সিটি করপোরেশনের কোনও উদ্যোগ দেখা যায় না। চামড়া ব্যবসায়ীদের জন্য নির্দিষ্ট একটা জায়গা দিয়ে ব্যবসা করার সুযোগ দিলে এই সমস্যার সমাধান হবে বলে জানান তিনি।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version