-->
শিরোনাম

বিপৎসীমার উপরে সুরমা নদীর পানি

ফের প্লাবিত নিম্নাঞ্চল

সুনামগঞ্জ প্রতিনিধি
বিপৎসীমার উপরে সুরমা নদীর পানি

টানা কয়েকদিনের ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জের সুরমা নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে প্লাবিত হয়ে পড়েছে জেলার নিম্নাঞ্চল। প্রথম দফা বন্যার ক্ষত শুকাতে না শুকাতেই ফের বন্যার পূর্বাভাসে চরম উৎকণ্ঠা আর উদ্বেগে কঠিন সময় পার করছেন সুনামগঞ্জের হাওরপাড়ের কয়েক লাখ মানুষ। এভাবে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকলে সুনামগঞ্জে ফের বন্যার শঙ্কার কথা জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

সোমবার (১ জুলাই) সুনামগঞ্জ শহরের ষোলঘর পয়েন্টে সুরমা নদীর পানি বিপৎসীমার ১২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া যাদুকাটা নদীর পানি শক্তিয়ারখলা পয়েন্টে বিপৎসীমার ৯৬ সেন্টিমিটার উপর ও সুরমা নদীর ছাতক পয়েন্টে বিপৎসীমার ২৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে পাউবো।

সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জে ১৭০ মিলিমিটার বৃষ্টিপাত রের্কড করা হয়েছে। এবং ভারতের চেরাপুঞ্জিতে ৩১৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

একই সময়ে সুনামগঞ্জ ও মেঘালয়ের চেরাপুঞ্জিতে প্রচুর বৃষ্টিপাত হওয়ায় পাহাড়ি ঢলের পানিতে সুরমা, যাদুকাটা, বৌলাই, রক্তি, পাটলাই, চেলাসহ সবগুলো নদ-নদীর পানি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া প্রথম দফার বন্যার পানি কমতে শুরু করলেও এখনো জেলার সবগুলো নদ-নদী ও হাওরে পানি ভরপুর হয়ে আছে। এ অবস্থায় টানা দুদিনের ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জে ফের বন্যা পরিস্থিতির শঙ্কা দেখা দিয়েছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, টানা বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জের দুইটি নদীর ৩টি পয়েন্টে পানি বেড়ে বিপৎসীমা অতিক্রম করেছে। বৃষ্টিপাত ও পাহাড়ি ঢল অব্যাহত থাকলে সুনামগঞ্জে স্বল্প মেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। তবে এতে আতঙ্কিত না হয়ে সতর্কতা অবলম্বন করতে বলছেন ওই কর্মকর্তা।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version