-->
শিরোনাম

৪ বছর পর খুলছে কসবা সীমান্ত হাট

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
৪ বছর পর খুলছে কসবা সীমান্ত হাট
মঙ্গলবার (২ জুলাই) দুপুরে সীমান্ত হাট পরিদর্শন করেন হাট ব্যবস্থাপনা কমিটির বাংলাদেশ-ভারত নেতৃবৃন্দ

আগামী সোমবার (২৯ জুলাই) থেকে হাট বসবে বলে জানিয়েছে ভারত ও বাংলাদেশের সীমান্ত হাট ব্যবস্থানা কমিটি। ৪ বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর আবারও খুলছে ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্ত হাট।

এ লক্ষ্যে মঙ্গলবার (২ জুলাই) দুপুরে সীমান্ত হাট পরিদর্শন করেছেন হাট ব্যবস্থাপনা কমিটির নেতৃবৃন্দ। পরিদর্শন দলে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জেসমিন সুলতানা এবং ভারতের পক্ষে ছিলেন ত্রিপুরার সীপাহিজলা জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুব্রত মজুমদার।

খোঁজ নিয়ে জানা যায়, সীমান্তবর্তী এলাকার বাসিন্দাদের সুবিধার্থে ২০১৫ সালে কসবার তারাপুর সীমান্ত এবং সীপাহিজলা জেলার কমলাসাগর সীমান্তে চালু করা হয় হাটটি। এতে দুই দেশের ৫০টি করে মোট ১০০টি দোকান রয়েছে। করোনার প্রকোপ দেখা দিলে ২০২০ সালের মার্চের ১ম সপ্তাহ থেকে ব্যবস্থাপনা কমিটি হাট বন্ধ ঘোষণা করেন।

সীমান্ত হাট পরিদর্শন শেষে বাংলাদেশ অংশের ব্যবস্থাপনা কমিটির সভাপতি জেসমিন সুলতানা সাংবাদিকদের জানান, কমিটির আলোচনার মাধ্যমে হাট খোলার জন্য সম্ভাব্য তারিখ ২৯ জুলাই নির্ধারণ করা হয়েছে। সীমান্ত হাট দু'দেশের সীমান্তবর্তী বাসিন্দাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে ভূমিকা রাখবেন বলে জানিয়েছেন হাটের ভারত অংশের সভাপতি। ভারতের তরফ থেকে হাটে নতুন বাংলাদেশি পণ্য হিসেবে তাজা মাছ চাওয়া হয়েছে। ঊর্ধ্বতনদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনার কথা জানানো হয়।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version