-->

কোটা আন্দোলন নিহত ৬ আহত শতাধিক

শিক্ষার্থীদের সাথে পুলিশ-ছাত্রলীগের সংঘর্ষে রণক্ষেত্র বেরোবি।

বাবলুর রহমান বারী,রংপুর ব্যুরো
কোটা আন্দোলন নিহত ৬ আহত শতাধিক

পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি)।কোটা সংস্কারের দাবিতে রংপুরে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে সাংবাদিকসহ অর্ধশতাধিক সাধারণ শিক্ষার্থী আহত হয়েছেন। এদের মধ্যে গুরুতর অন্তত ১০ জন। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদ ও চোখে গুলি লেখে আরেক শিশু শিক্ষার্থীর মৃত্যু হয় এ পযন্ত ২ জনের মৃত্যু হয়েছে সে রংপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী।

মঙ্গলবার দুপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সামনে এ ঘটনা ঘটে। আন্দোলনরত শিক্ষার্থীরা যখন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে যান, তখন পুলিশ বাধা দিলে সংঘর্ষ বাধে। এসময় পুলিশ লাঠি চার্জ করে অন্যদিকে শিক্ষার্থীরাও ইট পাটকেল নিক্ষেপ করে। দীর্ঘক্ষণ ধরে চলে এই সংঘর্ষ। এসময় পুলিশ কয়েক রাউন্ড টিয়ারসেলও নিক্ষেপ করে। বর্তমানে পুলিশ শিক্ষার্থী বিভিন্ন জায়গায় অবস্থান নিয়েছে। এর আগে রংপুর জিলা স্কুলের সামনে থেকে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল শুরুর পর পুলিশ ধাওয়া দেয় এবং শিক্ষার্থীদের মারধর করে। কিন্তু শিক্ষার্থীরা পিছু না হেটে পুলিশের উপর চরাও হয়। এসময় পুলিশ সরে গেলে শিক্ষার্থীরা আবারও বিক্ষোভ শুরু করে।এ দিকে তারা বিভিন্ন স্লোগান দিতে থাকে। শিক্ষার্থীরা ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ বাধে। পুলিশ প্রায় ২০০ রাউন্ড গুলি ও রাবার বুলেট ছোড়ে। শিক্ষার্থীরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। এ সময় সাংবাদিকসহ শতাধিক শিক্ষার্থী আহত হয়। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সঙ্গে মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা যুক্ত হয়ে আন্দোলনকারীদের ধাওয়া করতে থাকে। আন্দোলনকারীরাও পুলিশ এবং ছাত্রলীগকে ধাওয়া করতে থাকে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত (বিকেল ৩টা ৩০ মিনিট) পাল্টাপাল্টি ধাওয়া চলছে।

শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতারা বহিরাগত টোকাইদের এনে গতকাল রাতে আমাদের শিক্ষার্থীদের ওপর হামলা করেছে। আজ তারা বহিরাগতদের নিয়ে বিভিন্ন গেটে অবস্থান উল্লেখ্য চীন ফেরত পরবর্তী সংবাদ সম্মেলনে কোটা সংস্কার আন্দোলন কেন্দ্রিক এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে এত ক্ষোভ কেন? তাদের নাতি-নাতনিরা পাবে না, তাহলে কি রাজাকারের নাতি-নাতনিরা পাবে এরপর শিক্ষার্থীরা বিভিন্ন ক্যাম্পাস থেকে স্লোগান দিতে থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং হলগুলো থেকে মিছিল করেন সাধারণ শিক্ষার্থীরা। একই সঙ্গে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় থেকেও মিছিল বের হয়।

এ সময় মিছিল থেকে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায় শিক্ষার্থীদের, এর মধ্যে তুমি কে আমি কে, রাজাকার রাজাকার কীসের তোমার অধিকার, তুমি একটা রাজাকার কে বলেছে কে বলেছে সরকার সরকার। এরপর থেকে বিভিন্ন ক্যাম্পাসে দফায় দফায় ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ চলছে।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version