-->

‘আমার বাড়ি আমার খামার' গড়ে তুলতে হবে: এমপি আবুল কালাম আজাদ

জামালপুর প্রতিনিধি
‘আমার বাড়ি আমার খামার' গড়ে তুলতে হবে: এমপি আবুল কালাম আজাদ
সভায় বক্তব্য দেন সংসদ সদস্য আবুল কালাম আজাদ

জামালপুর সদর উপজেলার লক্ষির ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে জামালপুর এরিয়া প্রোগ্রাম আয়োজিত সচেতনতামূলক সভায় জামালপুর সদর আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ বলেন, নিজের উন্নয়ন অন্য কেউ করে দিতে পারবে না। প্রধানমন্ত্রী ঘোষিত ' আমার বাড়ি, আমার খামার গড়ে তুলতে হবে। আপনার কাজের গতিকে বাড়ানোর জন্য সরকার, ওয়ার্ল্ড ভিশন, উন্নয়ন সংঘের মতো সংস্থাগুলো সহায়তা করবে মাত্র। তিনি মুরগী, কোয়েল পাখি, খরগোস, মাশরুম এবং বাড়ির আঙ্গিনায় সবজি চাষ করে নিজেদের আয় বাড়ানোর অনুরোধ জানান। এমপি বলেন অল্প খরচে সোলারের মাধ্যমে নিজেরাই বিদ্যুৎ উৎপাদন করতে পারেন। উৎপাদিত বিদ্যুৎ নিজ খরচের পর উপযুক্ত মূল্যে বড়তি বিদ্যুৎ সরকারের কাছে বিক্রি করতে পারবেন।

আবুল কালাম আজাদ বলেন সরকারি ও বেসরকারি সংস্থাগুলো সমন্বিত উদ্যোগে সঠিক পরিকল্পনার মাধ্যমে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ ও কর্মসংস্থান সংস্থানের সুযোগ সৃষ্টি করতে পারেন। সদরে কর্মরত শীর্ষ পর্যায়ের এনজিওদের নিয়ে দ্রুত সময়ের মধ্যে সভার আয়োজন করার জন্য সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে আহ্বান জানান। তিনি ওয়ার্ল্ড ভিশন ও উন্নয়ন সংঘের কাজের প্রশংসা করেন।

বুধবার উন্নয়ন সংঘ আয়োজিত ও ওয়ার্ল্ড ভিশনের কারিগরী ও আর্থিক সহায়তায় বাল্যবিয়ে মুক্ত ও শতভাগ জন্ম নিবন্ধিত উপজেলা ঘোষণায় সচেতনতামূলক সভা, নারী, পুরুষ সাম্যতাভিত্তিক দীর্ঘ ৃেয়াদী শিক্ষণের পুরস্কার বিতরণ ও সম্ভাব্য বন্যার ঝুঁকি হ্রাসে পূর্ব প্রস্তুতিমূলক স্বাস্থ্য উপকরণ বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জিন্নাত শহীদ পিংকী। অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম।

সভায় অন্যান্যের মাঝে বক্তব্য দেন, জামালপুর সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা শাহাদৎ হোসেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাফর ইকবাল জাফু, উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা, ওয়ার্ল্ড ভিশনের ক্লাস্টার সিনিয়র ম্যানেজার সেবেস্টিয়ান পিউরিফিকেশন, জামালপুর এপির এরিয়া ম্যানেজার সাগর ডি কস্তা, উন্নয়ন সংঘের এপি ম্যানেজার মিনারা পারভীন। অনুষ্ঠানে তিন শতাধীক মানুষ অংশ নেন।

আলোচনা সভা শেষে ৩০টি ম্যানকেয়ার পরিবারের মাঝে ৩৬০ টি উন্নতমানের থালা বিতরণ এবং ১০৩ জন নারীর মাঝে বালতিসহ স্বাস্থ্য উপকরণ বিতরণ করা হয়।

পরে বিদ্যালয় মাঠে সংসদ সদস্য আবুল কালাম আজাদ একটি কাঠ বাদামের চারা রোপনের মাধ্যমে জামালপুর এরিয়া প্রোগ্রামের বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেন। জানা যায় চলতি মৌসুমে উন্নয়ন সংঘ এবং ওয়ার্ল্ড ভিশন যৌথভাবে জামালপুর সদর উপজেলা ৩০ হাজার ওষুধি ও ফল গাছের চারা এপির আওতায় রোপন করবে। যা সংসদ সদস্য আবুল কালাম আজাদের ১০ লক্ষ গাছের চারা লাগানো কার্যক্রমের সাথে সম্পৃক্ত হবে।

এর আগে সংসদ সদস্য অনুষ্ঠান স্থলে স্থাপিত পুষ্টি, স্বাস্থ্য, ওয়াস, জীবীকায়ন, স্পন্সরশীপ, গ্রাম উন্নয়ন কমিটি ও জেলা শিশু ফোরামের স্টল পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version