-->
শিরোনাম

বিদেশী প্রজাতির মুরগীর খামারে স্বাবলম্বী তরুণ উদ্যোক্তা

মো. কামরুজ্জামান, বাগেরহাট
বিদেশী প্রজাতির মুরগীর খামারে স্বাবলম্বী তরুণ উদ্যোক্তা
বিদেশী মুরগীর ফার্ম করে তাক লাগিয়েছেন শুভ

আমেরিকার সব থেকে দামী সিলভারউইনডট, উইনডটব্লু, উইনডটসপ্র্যাশ এক জোড়ার দাম ৭০ থেকে ৮০ হাজার টাকা। বিশ্বের এমন দামী দামী অন্তত ২৫ প্রজাতির মুরগী ও বিশ্বের সব থেকে ছোট জাতের কিং কোয়েল এর ফার্ম করে তাক লাগিয়েছেন বাগেরহাটের অনার্স পড়ুয়া একশিক্ষার্থী। বেকারত্ব দূর করে নিজ কর্মসংস্থানের পাশাপাশি বেকার যুবকদের উদ্যোগতা তৈরিতে বড় অবদান রেখে চলেছেন এই তরুণ। এমন উদ্যোক্তা তৈরিতে সহযোগীতার আশ্বাস প্রাণী সম্পদ বিভাগের।

বসত বাড়ীর এক কোণে টিনসেড ঘরে তৈরী করা হয়েছে ফার্ম। যার মধ্যে থাকা আলাদা আলাদা সেডে রয়েছে সিলভারউইনডট, উইনডটব্লু, উইনডটসপ্র্যাশ, সিল্কি, হামবার্গ, সিলবার, ব্রাহামা, কসোমা, ফাইটার, রিংনেকসহ প্রায় ২৫ প্রজাতির বিদেশী মুরগী। যার কোনোটির ওজন ৫ কেজি আবার কোনটির ৫শ গ্রাম।

 

বিদেশী প্রজাতির এ মুরগীর ফার্মটি গড়ে তুলেছেন বাগেরহাটের রামপাল উপজেলার মল্লিকের বেড় ইউনিয়নের বাসিন্দা ফয়সাল আহমেদ শুভ। অনার্স দ্বিতীয় বর্ষের এ শিক্ষার্থী অনেকটা শখের বসেই ২০১৯ সালে চায়নার সিলকি জাতের ৪টি মুরগীর বাচ্চা দিয়ে সৌখিন মুরগী পালন শুরু করেন। তবে সময়ের সাথে সাথে চাহিদা বাড়তে থাকায় গড়ে তুলেছেন ‘শুভ এ্যাগ্রো’ নামের বিদেশী মুরগীর ফার্ম। এই মুহুর্তে দুই শতাধিক মুরগী রয়েছে তার খামারে। এছাড়া বিশ্বের সব থেকে ছোট জাতের কিং কোয়েল ও চীনের রিংকেলফিজেল তার ফার্মে শোভা বর্ধন করছে।

বাগেরহাট জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা মোহাম্মদ ছাহেব আলী বলেন, ‘শুভ এ্যাগ্রো’ নামের বিদেশী মুরগীর ফার্ম গড়ে তুলেছেন উপজেলার মল্লিকের বেড় ইউনিয়নের বাসিন্দা ফয়সাল আহমেদ শুভ। তিনি প্রতি বছর প্রায় ৪ থেকে ৫ হাজার মুরগী অনলাইনে বিক্রি করেছেন। তাকে দেখে আরো অনেকে আগ্রহী হচ্ছেন। আমরা তাদের কারিগরী প্রশিক্ষণের পাশাপাশি সব রকমের সহযোগিতা করে যাচ্ছি।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version