-->
শিরোনাম

ছনকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার আলো নিভে যাচ্ছে

বাবুল আহমেদ মানিকগঞ্জ
ছনকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার আলো নিভে যাচ্ছে
ছবি : মানিকগঞ্জ জেলার সাটুরিয়া উপজেলায় ছনকা উচ্চ বিদ্যালয়

প্রদীপ্ত মানিকগঞ্জ জেলার সাটুরিয়া উপজেলার ধলেশ্বরী নদীর দুর্গম চরাঞ্চলের সর্বোচ্চ জনবসতী নদী বিধৌত চরাঞ্চল বরাইদ ইউনিয়নের শিক্ষা বঞ্চিত অবহেলিত জনপদে শিক্ষার আলো পৌঁছে দেয়ার লক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনা অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয় বিধি মোতাবেক বিদ্যালয়টি প্রতিষ্ঠাকাল থেকে এ পর্যন্ত চরাঞ্চলের কোন বসতী নদীগর্ভে বিলীন হয়নি, বিদ্যালয় সংক্রান্ত বিভিন্ন পর্যায়ের পরিদর্শকগণ প্রতিষ্ঠানের প্রয়োজনীয় বিবেচনা করে পাঠদানের অনুমতি, একাডেমিক স্বীকৃতি প্রদানসহ ছনকা উচ্চ বিদ্যালয় ২০২২ খ্রিষ্টাব্দে এমপিওভুক্ত করা হয়। ইতোমধ্যে নদী ভাঙ্গন রোধে কৃষিজমি, বসতভিটা,রাস্তাঘাট, শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, সরকারি বেসরকারি স্থাপনা রক্ষাকল্পে টাঙ্গাইল ও মানিকগঞ্জ পানি উন্নয়ন বিভাগ কর্তৃক প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহন করা হয়েছে যা বর্তমানেও চলমান।

 

শিক্ষার্থীদের সর্বোপরি ঈর্ষনীয় সাফল্য অর্জন ও শিক্ষা বিস্তারে অনন্য শিক্ষা প্রতিষ্ঠানটি স্থানান্তর না করার দাবি জানিয়ে মানিকগঞ্জ-৩ আসনের মাননীয় এমপি সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় মন্ত্রী আলহাজ্ব জাহিদ মালেক স্বপন ও সাটুরিয়া উপজেলা নির্বাহী অফিসারের নিকট এলাকার সর্বমহলের জনগণের পক্ষে দাবী জানান বরাইদ ইউপি ৩ নং ওয়ার্ড সদস্য ও ২০১৬ খ্রিষ্টাব্দে থেকে প্রতিষ্ঠাকালিন একজন গর্বিত উদ্দীপক সাবেক প্রধান শিক্ষক মুহাম্মদ আব্দুল মজিদ এতথ্য জানা গেছে ভোগান্তি এলাকা পরিদর্শনে। অভিযোগ উঠেছে নিয়োগ বাণিজ্য ও জমি দাতানিয়ে রহস্যে ঘেরা নিয়মিত ম্যানেজিং কমিটির সভাপতি মো. শাজাহান ও প্রধান শিক্ষক মোঃ আব্দুস সালাম শিক্ষা প্রতিষ্ঠানটি ছনকা বাজার এলাকায় স্থানান্তর করতে চায়। বরাইদ ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গাজী মোহাম্মদ আব্দুল হাই বলেন ছনকা উচ্চ বিদ্যালয়টি নদী ভাঙ্গন আতঙ্ক থেকে সম্পূর্ণ নিরাপদ। নদী ভাঙ্গন রোধে ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ পানি উন্নয়ন বিভাগ ।

 

শিক্ষাপ্রতিষ্ঠানটি অন্যত্র সরিয়ে নেয়া হলে চরাঞ্চলের ভবিষ্যৎগামী শিক্ষার্থীরা শিক্ষার আলো থেকে বঞ্চিত হবে। বরাইদ ইউনিয়নের ছনকা আংশিক ২ ও ৩ নং ওয়ার্ড,বরাইদ আংশিক ১ নং ওয়ার্ডের বরাইদ,কাকরাইদ চক,৪ নং ওয়ার্ড আগসাভার,চারকিত্তা, খলিসা ডোহরা, মহেড়া,কাওয়া খোলা,দুল্লী মৌজাস্হিত ধলেশ্বরী নদীর চরাঞ্চলের জনগণের দীর্ঘ দিনের কাক্সিক্ষত স্বপ্ন শিক্ষাপ্রতিষ্ঠানটি স্থানান্তর না করার। উল্লেখ্য ধলেশ্বরী নদীর পশ্চিম তীরে (প্রস্তাবিত স্থান থেকে) ছনকা বাজার অর্থাৎ নালিশী স্থান থেকে ফয়জুন নেসা উচ্চ বিদ্যালয় বরাইদ ১কি.মি দুরে অবস্থিত, পশ্চিমে বাড়ীগ্রাম উচ্চ বিদ্যালয় ও কলেজ ১কি.মি, দক্ষিণে কলিয়া পাবলিক উচ্চ বিদ্যালয় ও ঘড়িয়ালা উন্মে কুলসুম দাখিল মাদ্রাসা ২ কি.মি দুরত্ব। অন্যদিকে ছনকা উচ্চ বিদ্যালয়ের উত্তরে নদী, দক্ষিণে নদী, পশ্চিমে নদী পূর্বে বিশাল চরাঞ্চল। ৬কি.মি দুরে আব্দুর রহমান খান উচ্চ বিদ্যালয়, উত্তর পূর্বে ৬কি.মি দুরে এম এ বোরহান উদ্দিন উচ্চ বিদ্যালয়,৮কি.মি দুরে উত্তরে রমজান আলী উচ্চ বিদ্যালয় অবস্থিত। এমতাবস্থায় ভৌগোলিক অবস্থান, মৌজার অবস্তান, দুর্গম এলাকা, শিক্ষা বঞ্চিত, অবহেলিত অসহায়

 

দরিদ্র মানুষের বাসযোগ্য চরাঞ্চল হিসেবে বিদ্যালয়টির বর্তমান অবস্থান অত্যন্ত জনগুরুত্বপূর্ণ বিবেচনা করে যথাস্থানে থাকা অপরিহার্য দাবি জানান বিশিষ্ট জনেরা। সাটুরিয়া নির্বাহী অফিসার শান্তা রহমান বলেন, বিষয়টি এখনো তদন্তধীন।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version