-->
শিরোনাম

নতুন বাংলাদেশকে স্বাগত জানাতে নতুনভাবে সাজানো হচ্ছে গাইবান্ধাকে

গাইবান্ধা প্রতিনিধি
নতুন বাংলাদেশকে স্বাগত জানাতে নতুনভাবে সাজানো হচ্ছে গাইবান্ধাকে

উত্তরের জেলা গাইবান্ধা বিভিন্ন ধর্মাবলম্বীর ২৫ লাখ মানুষের বসবাস। নতুন বাংলাদেশকে স্বাগত জানাতে নতুনভাবে সাজানো হচ্ছে গাইবান্ধাকে। বিপ্লবের মুষ্টি ছেড়ে তরুণরা হাতে তুলে নিয়েছে রঙ-তুলি। রঙে রাঙিয়ে নতুন করে সাজানো হচ্ছে অপরিচ্ছন্ন দেয়ালগুলো।গাইবান্ধাবাসী বলছে, এমন কাজ এর আগে দেখেননি তারা।

জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে স্কুল-কলেজ ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের দেয়ালে অঙ্কিত হচ্ছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নানা চিত্রকলা। রঙ তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হচ্ছে শহীদ ছাত্র আবু সাঈদসহ অসংখ্য আত্মত্যাগী শিক্ষার্থীদের প্রতিচ্ছবি ও বিভিন্ন স্লোগান। ছাত্র-জনতার আন্দোলনের ক্ষত গ্রাফিতির মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে দেয়ালে দেয়ালে।

বুধবার (১৪ আগস্ট) সকাল থেকে গাইবান্ধা শহর ঘুড়ে বিভিন্ন স্কুল কলেজের দেয়ালে দেখা গেছে এমন চিত্র। কেউ দিচ্ছেন নির্দেশনা কেউবা দেয়ালে আঁকছেন। তীব্র গরমও দমিয়ে রাখতে পারছে না এ শিক্ষার্থীদের চিত্রকলা। শিক্ষার্থীদের কোমল হাতের ছোয়ায় আবারও হেসে উঠছে বহু বছরের পুরনো জং ধরা দেওয়াল গুলো।

রঙে রঙিন হচ্ছে গাইবান্ধার পথপ্রান্তর। ফুটপাত থেকে রাজপথের দেয়ালে দেয়ালে শোভা পাচ্ছে প্রতিবাদী শিক্ষার্থীদের শব্দ চয়ন।

আরাফাত নামের এক শিক্ষার্থী বলেন, এসব চিত্রকলার মধ্য দিয়ে আন্দোলনে শহীদদের স্মরণ করা হচ্ছে। শহীদদের স্মৃতি ধরে রাখতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা ছাত্ররা স্বত:ফূর্ত ভাবে এই কাজে অংশ নিয়েছি। আমরা দেয়াল সাজানোর মাধ্যমে দেশকে রাঙিয়ে তুলতে চাই.

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version