-->
শিরোনাম

আমন ধানের চারা রোপনে ব্যস্ত কৃষকরা

রাজশাহী ব্যুরো
আমন ধানের চারা রোপনে ব্যস্ত কৃষকরা
কৃষকের ব্যস্ততা বেড়েছে

রাজশাহীর কৃষকরা আমন ধানের চারা রোপনে ব্যস্ত সময় পার করছে। খরার পর বৃষ্টি হওয়ায় ফলন নিয়ে সঙ্কা কেটেছে তাদের। সার, কিটনাশক ও জ্বালানী তেলের উদ্ধগতির বাজারে আবহওয়া অনুকুলে থাকলে ভালো ফলন পাবে বলে প্রত্যাশা কৃষকের।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরে ৮৩ হাজার ৫ শত ৬৭ হেক্টর জমিতে আমন ধানের চারা রোপন করা হচ্ছে। যা থেকে প্রায় ৩ লক্ষ ৫ হাজার ৭ শত ৬২ মেট্রিক টন ধান উৎপাদনের আশা করছেন। রাজশাহীর কৃষকের ব্যস্ততা আমন ধানের চারা রোপনে। কেউবা ধানের চারা উত্তোলন, কেউবা চারা রোপন, আবার কেউবা গাছ পরিচর্যা করছেন। বছরের এই সময়টায় প্রচুর বৃষ্টিপাত হলেও এবার চিত্রটা কিছুটা ভিন্ন ছিলো। তাই বৃষ্টিপাত নিয়ে শঙ্কায় ছিলেন কৃষকরা। এরই মধ্যে বৃষ্টিপাত হওয়ায় কেটেছে কৃষকের সেই শঙ্কা। তারপরও জমিতে পানি সেচ দিয়ে চারা রোপন করছে। তবে সার, কিটনাষক ও জ্বালানী তেলের দাম বেশি হওয়ায় চাষ আবাদে হিমশিম খেতে হয় চাষীদের। আর্থিক ক্ষতি পুসিয়ে নিতে ধানের ন্যায্য মূল্যের দাবী তাদের। উদ্ধগতির এই বাজারে আবহওয়া অনুকুলে থাকলে আর অধিক পরিশ্রমে ভালো ফলনের প্রত্যাশা কৃষকদের।

এ ব্যাপারে রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোছা. উম্মে ছালমা জানান, আবহওয়া অনুকুলে থাকলে চলতি মৌসুমে আবাদ ভালো হবে।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version