-->
শিরোনাম

সাভারে সাবেক দুই সংসদ সদস্যসহ আওয়ামী লীগের ১১৯ নেতাকর্মীর বিরুদ্ধে হত্যা মামলা

সাভার (ঢাকা) প্রতিনিধি
সাভারে সাবেক দুই সংসদ সদস্যসহ আওয়ামী লীগের ১১৯ নেতাকর্মীর বিরুদ্ধে হত্যা মামলা

সাভারের আশুলিয়ায় সাবেক দুই সংসদ সদস্যসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের শতাধিক নেতা-কর্মীকে আসামি করে একটি মামলা করা হয়েছে। শুক্রবার (১৬ আগস্ট) রাতে আশুলিয়া থানায় মামলাটি করা হয়।

গত ৫ আগস্ট আশুলিয়ার বাইপাইল এলাকায় আল-সাবুর (১৬) নামে এক স্কুলছাত্র নিহত হয়। ওই ঘটনায় তার প্রতিবেশী পরিচয়ে সাহিদ হাসান মিঠু নামে এক ব্যক্তি অভিযোগ করেন। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে মামলাটি নথিভুক্ত করা হয়। নিহত আল-সাবুর নওগাঁর মহাদেবপুর থানার মহাদেবপুর গ্রামের নায়েদ ওরফে জাকিরের ছেলে। সে আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়নের জামগড়ার শিমুলতলা এলাকায় পরিবারের সঙ্গে থেকে জামগড়া শাহীন স্কুলে ১০ দশম শ্রেণিতে পড়তো।

মামলায় সাভারের সদ্য সাবেক স্বতন্ত্র সংসদ সদস্য ও আশুলিয়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য তালুকদার তৌহিদ জং মুরাদ, আশুলিয়া থানা আওয়ামী লীগের সভাপতি ফারুক হাসান তুহিন, ইয়ারপুর ইউনিয়নের (ইউপি) চেয়ারম্যান ও আশুলিয়া থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শামীম আহমেদ ভূঁইয়া, সাভার উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আলী হায়দার, আশুলিয়া থানা যুবলীগের আহ্বায়ক কবির হোসেন সরকার ও পাথালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং আওয়ামী লীগ নেতা পারভেজ দেওয়ানসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ১১৯ জনের নাম উল্লেখ করা হয়েছে। এ ছড়া অজ্ঞাত অনেককে আসামি করা হয়েছে। মামলার সব আসামি আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠন যুবলীগ, ছাত্রলীগের পদধারী নেতা।

অভিযোগ সূত্রে জানা যায়, গত ৫ আগস্ট বেলা ১১টার দিকে বাদির প্রতিবেশীর ছেলে কেনাকাটার জন্য আশুলিয়ার বাইপাইল এলাকায় যায়। ওই সময় সেখানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলছিল। বেলা ২টার দিকে বাদি জানতে পারেন, আল-সাবুর বাইপাইল মোড়ে মৃত অবস্থায় পড়ে আছে। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে তার মরদেহ দেখতে পাওয়া যায়। মামলার এজাহারে বাদির দাবি, ঘটনার দিন বাইপাইল এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলছিল। ওই সময় সংসদ সদস্য সাইফুল ইসলাম, তালুকদার তৌহিদ জং মুরাদসহ মামলার ১ থেকে ১৫ নম্বর পর্যন্ত আসামিদের নেতৃত্বে অন্য আসামিরা আল-সাবুরকে ধরে লাঠিপেটা ও গুলি করেন। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এফ এম সায়েদ বলেন, অভিযোগের পরিপ্রেক্ষিতে একটি হত্যা মামলা দায়ের হয়েছে। তদন্ত করে পরবর্তী আইনগত পদক্ষেপ নেওয়া হবে। আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version