-->
শিরোনাম

জ্ঞান-বিজ্ঞান-মনুষ্যত্ব ধ্বংসকারী জাতীয় শিক্ষাক্রম-২০২১ বাতিলের দাবিতে মিছিল সমাবেশ

গাইবান্ধা প্রতিনিধি
জ্ঞান-বিজ্ঞান-মনুষ্যত্ব ধ্বংসকারী জাতীয় শিক্ষাক্রম-২০২১ বাতিলের দাবিতে মিছিল সমাবেশ

জ্ঞান-বিজ্ঞান-মনুষ্যত্ব ধ্বংসকারী জাতীয় শিক্ষাক্রম-২০২১ বাতিলের দাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৮ আগস্ট) দুপুর ১২টার দিকে গানাসাস মার্কেটের সামনে থেকে বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

জেলা সভাপতি পরমানন্দ দাসের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন, গাইবান্ধা সরকারি কলেজ শাখার সভাপতি কলি রানী বর্মন, সাধারণ সমপাদক কামরুল হাসান বসুনিয়া, জয়নুল মিয়া, ধনঞ্জয় কুমার, মোকলেছুর রহমান প্রমুখ।

বক্তারা বলেন, সারাদেশে শিক্ষাধ্বংসের জাতীয় শিক্ষাক্রম-২০২১ বাতিলের দাবিকে সামনে রেখে দেশব্যাপী ৫ লাখ গণস্বাক্ষর সংগ্রহ অভিযান চলছে। তারা সেইসাথে দাবি করেন, প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা পদ্ধতি তুলে দেয়া চলবে না। প্রতি ক্লাসে লিখিত পরীক্ষা চালু করতে হবে। পাশ-ফেল প্রথা তুলে দেয়া চলবে না। নবম-দশম শ্রেণিতে বিজ্ঞান শিক্ষার গুরুত্ব কমানো চলবে না।

বক্তারা আরো বলেন, ত্রিভুজ, বৃত্ত, চতুর্ভুজ ইত্যাদি চিহ্নের মাধ্যমে মূল্যায়ন পদ্ধতি বাতিল, নম্বর ভিত্তিক মূল্যায়ন পদ্ধতি চালু, ধারাবাহিক মূল্যায়নের নামে শিক্ষকদের হাতে মার্কস না রাখা, একাদশ ও দ্বাদশ শ্রেণিতে পর পর দু'টি পাবলিক পরীক্ষা বাতিল, প্রতি ক্লাসে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ও সনদ প্রদানের সিদ্ধান্ত বাতিল এবং শিক্ষাক্ষেত্রে পর্যাপ্ত বরাদ্দ প্রদান করে রাষ্ট্রকে শিক্ষা দায়িত্ব নেয়ার আহবান জানান। সেইসাথে এই আন্দোলনে সকল শ্রেনী পেশার মানুষদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version