-->
শিরোনাম

রামেক হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকদের মানববন্ধন

রাজশাহী ব্যুরো
রামেক হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকদের মানববন্ধন

Mats/ dmf/lmf পাশ করা মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট দের বিএমডিসি কতৃক medica practitioner হিসাবে স্বীকৃতি দেওয়ায় রামেক হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক মানববন্ধন ও কর্ম বিরতি কর্মসূর্চী পালন করছেন এবং কর্মবিরতির সাথে ইসলামী মেডিকেল কলেজ হাসপাতাল, বারিন্দ মেডিক্যাল কলেজ হাসপাতা ও উদয়ন ডেন্টাল কলেজ একত্বতা ঘোষণা করেছেন।

কর্ম বিরতি ও মানবন্ধনে ইন্টার্ন চিকিৎসক ছাত্র ছাত্রীদের দাবি সমূহ:

১. বিডিএস, এমবিবিএস ছাড়া অন্য কাউকে BMDC রেজিস্ট্রেশন দেয়া যাবে না।।

২. এখন পর্যন্ত যত ডিডিটি, বিএসসি স্যাকমো, ডিএমএফ এবং এমটি বের হয়ে প্রাইভেট প্র্যাকটিস করছে তাদের চেম্বার বন্ধ করে দিতে হবে এবং বিডিএস, এমবিবিএস ছাড়া কেউ চেম্বার দিতে পারবে না, রোগী দেখতে পারবে না এবং রোগীর মুখে হাত দিতে পারবে না। দিলে তাকে জেল-জরিমানার আওতাভুক্ত করতে হবে, সকল ফার্মেসিতে MBBS & BDS ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়া কোন ওষুধ বিক্রয় বন্ধ করতে হবে।

৩. শুধুমাত্র ডাক্তার, মেডিক্যাল এবং ডেন্টাল স্টুডেন্ট ছাড়া আর কেউ "সাদা এপ্রোন" পড়তে পারবে না।

৪. এম বি বি এস এবং বিডিএস ডিগ্রীধারী ব্যাতিত অন্য কেউ ডা: পদবী ব্যাবহার এবং লিখতে পারবে না।

৫. BSC টেকনোলজিস্ট বন্ধ করতে হবে আজীবনের জন্য এবং টেকনো সিলেবাস পরিবর্তন করে UK syllabus করে (MBBS & BDS) ডেন্টাল টেকনেশিয়ানের সিলেবাস করে দিতে হবে এবং MBBS ছাড়া কেউ আল্ট্রা করতে পারবে না।

৬. চিকিৎসকদের কর্মক্ষেত্রের নিরাপত্তা দিতে হবে।

۹. Intern & postgraduate দের বেতন বাড়াতে হবে।

৮. যত দ্রুত সম্ভব WFME accreditation, ইন্টার্নশিপ এবং কলেজের যৌক্তিক মাইগ্রেশন ব্যাবস্থা চালু করা।

৯. শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ২ দিন ছুটির ব্যবস্থা করতে হবে।

১০. স্বাস্থ্য ক্যাডারে BCS পরিক্ষা হতে হবে শুধু মেডিকেলের সিলেবাসে।

১১. যখন যাকে ইচ্ছা অযৌক্তিক কারণে বদলি করা যাবে না।

১২. কোন স্টুডেন্টকে অযৌক্তিক ভাবে ফেল করানো যাবে না। কোন লবিং চলবে না, কোন যৌন হয়রানির মাধ্যমে পাশ ফেল করানো যাবে না। এই বিষয়ে কঠোর নির্দেশনা দিতে হবে।

১৩. এমবিবিএস এবং বিডিএস, প্রফেশনাল পরীক্ষায়, যে সাবজেক্টের যে অংশে ফেল করবে শুধু সেই অংশের পরীক্ষা নিতে হবে এবং বিডিএস দের একসাথে একদিনে কমবাইন্ড সাবজেক্টের যে কোন একটা সাবজেক্টের রিটেন, ভাইবা এবং অস্পি নিতে হবে।

১৪. প্রফ পরীক্ষার ফি সরকারী এবং বেসরকারি সব এক রাখতে হবে।

১৫. প্রাইভেট মেডিক্যাল কলেজ গুলোর বেতন সর্বোচ্চ ৭০০০-৮০০০ হতে হবে, অযৌক্তিক জরিমানা বন্ধ এবং প্রাইভেট মেডিক্যাল & ডেন্টাল কলেজের বেতন ৬০ মাসের বেশি না নেয়ার নির্দেশনা দিতে হবে।

১৬. জুনিয়র চিকিৎসকদের প্রোপার কর্মসংস্থান তৈরি করতে সহায়তা করতে হবে।

১৭. সরকারি এবং বেসরকারী মেডিক্যাল কলেজ গুলোর নিজস্ব ক্যাম্পাস এবং হসপিটাল রাখতে হবে, যে সকল কলেজের নেই তাদের দ্রুত ব্যাবস্থা গ্রহণ করতে হবে।

অনতিবিলম্বে সকল দাবী মেনে না নেয়া হলে কর্মবিরতিসহ কঠোর কর্মসূচী দিতে বাধ্য হবে বলে জানায়, সকল এম বি বি এস এবং বিডিএস চিকিৎসক এবং শিক্ষার্থী রাজশাহী মেডিকেল কলেজ, ইসলামী মেডিকেল কলেজ, বারিন্দ্র মেডিকেল কলেজ, উদয়ন ডেন্টাল কলেজ।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version