-->
শিরোনাম

শিক্ষার্থীদের তোপের মুখে অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও শিক্ষক পরিষদের পদত্যাগ

কুমিল্লা প্রতিনিধি
শিক্ষার্থীদের তোপের মুখে অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও শিক্ষক পরিষদের পদত্যাগ

শিক্ষার্থীদের বিক্ষোভ ও তোপের মুখে অবশেষে পদত্যাগ করেছেন দেশের অন্যতম প্রাচীন বিদ্যাপীঠ কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান ও উপাধ্যক্ষ মৃণাল কান্তি গোস্বামী। বুধবার (২১ আগস্ট) দুপুরে তারা পদত্যাগ করেন। এর আগে তিনি কলেজের শিক্ষক পরিষদ বিলুপ্ত ঘোষণা করেন।

কলেজের ভিন্ন ভিন্ন অফিসিয়াল প্যাডে স্বাক্ষর করে তারা পদত্যাগ করেন। দুপুরে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা প্রধান ফটক থেকে মিছিল নিয়ে কলেজে প্রবেশ করে। অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান ও উপাধ্যক্ষ কার্যালয়ে উপস্থিত ছিলেন। অধ্যক্ষের কার্যালয় অবরুদ্ধ করে বিক্ষোভ করতে থাকে। তার পদত্যাগের দাবি তুলে তার বিরুদ্ধে বিভিন্ন শ্লোগান দিয়ে থাকে। এসময় শিক্ষক পরিষদ সম্পাদকসহ নেতৃবৃন্দ এসে শিক্ষার্থীরা নিবৃৃত্ত করার চেষ্টা করেন। কিন্তু তারা কোনভাবেই ক্ষান্ত না হয়ে যৌক্তিকভাবে অধ্যক্ষের পদত্যাগ দাবিতে বিক্ষোভ করতে থাকে। একপর্যায়ে বেলা ১টার দিকে শিক্ষক পরিষদ বিলুপ্ত করেন অধ্যক্ষ। পরে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদত্যাগ করেন। সেই সাথে শিক্ষক পরিষদ সম্পাদক আনোয়ার হোসেন, যুগ্ম সম্পাদক ইউনুস মিঞা ও কোষাধ্যক্ষ বাধন দাস পদত্যাগ পত্রে সাক্ষর করে পদত্যাগ নিশ্চিত করেন।

শিক্ষার্থীরা জানান, অনিয়ম, দুর্নীতি, অব্যবস্থাপনা ও রাজনৈতিক প্রভাবে ছিল কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ। যেকারণে শিক্ষার্থীরা সরকার পতনের পর থেকে অধ্যক্ষের পদত্যাগ দাবি করে আসছিলেন। সবশেষ ২১ আগস্ট চূড়ান্তভাবে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করলে অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও শিক্ষক পরিষদ পদত্যাগ করেন।

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খানসহ সাতজনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনে (দুদক) লিখিত অভিযোগ করা হয়েছে।

দুদকের ঢাকার সেগুনবাগিচার প্রধান কার্যালয়ে (২৩ মে) দুদকের চেয়ারম্যানের নিকট অভিযোগ করেন কলেজের শিক্ষক ক্লাব ও আমরা মুক্তিযোদ্ধার সন্তান শিক্ষা ইউনিট। এর আগে অধ্যক্ষের দূর্নীতি সংক্রান্ত নিউজ কয়েকটি পত্রিকায় প্রকাশিত হয় ।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version