-->
শিরোনাম

জবি থেকে উপাচার্য নিয়োগের দাবীতে বিক্ষোভ মিছিল ও গণস্বাক্ষর কর্মসূচি

মাহমুদুল হাসান মামুন,জবি
জবি থেকে উপাচার্য নিয়োগের দাবীতে বিক্ষোভ মিছিল ও গণস্বাক্ষর কর্মসূচি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগের দাবীতে বিক্ষোভ মিছিল ও গণস্বাক্ষরের আয়োজন করেছে জবি শিক্ষক শিক্ষার্থীরা। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ব্যাতিত বাহিরের কাউকে উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হলে গেটলক কর্মসূচির ঘোষণা দেন শিক্ষক-শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বেলা এগারোটায় শিক্ষক-শিক্ষার্থীদের আয়োজিত বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচিতে বক্তারা এ দাবি জানান।

বিক্ষোভ মিছিলটি শহীদ মিনার থেকে শুরু হয়ে কলা ভবন ও বিজ্ঞান অনুষদ প্রদক্ষিণ করে রফিক ভবনের সামনে এসে শেষ হয়। এ সময় শিক্ষার্থীরা ‘ভাড়াটিয়া ভিসি আসলে, গেইটে তালা ঝুলবে,’ ‘জবি থেকে ভিসি চাই, দিতে হবে-দিতে হবে' শ্লোগান দেন।

এ সময় শিক্ষক-শিক্ষার্থীরা বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে একজন নির্দলীয় উপাচার্য দিতে হবে। সকল প্রকার ছাত্র ও শিক্ষক রাজনীতি বন্ধ করতে যিনি মেরুদণ্ড সোজা করে শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে সক্ষম হবেন, এ রকম উপাচার্য দিতে হবে। জবির বাহির থেকে উপাচার্য আসলে প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেয়া হবে। এ সময় বহিরাগত উপাচার্যকে কোন ধরণের সহযোগিতা না করারও ঘোষণা দেন তারা।

উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. কাফি শাখাওয়াত হোসেন বলেন, আমাদের দাবী একটাই, জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ভিসি চাই। জগন্নাথ বিশ্ববিদ্যালয় একটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়। এর গুরুত্ব এই শব্দের মধ্যেই নিহিত। অন্য বিশ্ববিদ্যালয় থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ে এসে শাসন করতে চায়, যার ফল হিতে বিপরীত হয়। এখানকার সমস্যা এখানকার শিক্ষকই একমাত্র বুঝতে পারে অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তা বুঝতে সক্ষম নয়। তাই এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এখান থেকেই নিয়োগ দিতে হবে।

অর্থনীতি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আইনুল ইসলাম বলেন, জগন্নাথের মানসম্মান সমুন্নত রাখার জন্য আজ আমরা শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী এক জায়গায় হয়েছি। আমি শুনতে পেয়েছি, ঢাকা বিশ্ববিদ্যালয়ে লিস্ট করা হচ্ছে কাকে কোন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে পাঠানো হবে। আমাদের এখানে তা হতে দিবনা। এখানে অনেক দক্ষ ও যোগ্যতা সম্পন্ন শিক্ষক রয়েছে তাদের মধ্য থেকে উপাচার্য নিয়োগের জোর দাবী জানাচ্ছি।

ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক বেলাল হোসেন বলেন, আমরা যে দাবীতে ঐক্যবদ্ধ হয়েছি সেই দাবি পূরণ করে ছাড়বো ইনশাআল্লাহ। আমাদের শিক্ষার্থীদের প্রাণের দাবী বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগ দেওয়া। আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিগত আন্দোলনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে ঢাকায়। বিশ্ববিদ্যালয় সংস্কারে তাদের যে দাবি সে গুলোর মাঝে নিজ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগ একটি গুরুত্বপূর্ণ দাবি।

পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাসুদ রানা বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে হতে গত ১৯ বছরে কোন ভিসি নিয়োগ দেওয়া হয়নি। প্রত্যেকবার এই ভিসি নিয়োগের বিষয়ে একটি অপশক্তি কাজ করে। এই বারা যদি বাহির থেকে ভিসি আসলে গেটে তালা ঝুলবে।ছাত্ররা নিজেদের অধিকার আদায় করা শিখে গেছে।এখন আর কোন ধরনের অন্যায়, অবিচার,জুলুম আর সহ্য করা হবে না।ছাত্র জনগণ রক্ত দিতে শিখে গেছে। এখন আমাদের একটাই দাবি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মধ্যে থেকে ভিসি চাই।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version