-->
শিরোনাম

২৪ আগষ্ট কে নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে ঘোষণার দাবীতে বিক্ষোভ

গাইবান্ধা প্রতিনিধি
২৪ আগষ্ট কে নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে ঘোষণার দাবীতে বিক্ষোভ

২৪ আগষ্ট কে রাষ্ট্রীয়ভাবে নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে ঘোষণার দাবীতে গাইবান্ধায় নারীমুক্তি কেন্দ্রের উদ্যোগে বিক্ষোভ মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৪ আগস্ট) বেলা ১১টায় শহরের ১নং রেলগেটে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র গাইবান্ধা জেলার উদ্যোগে ২৪ আগষ্ট রাষ্ট্রীয়ভাবে নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে ঘোষণার দাবীতে নারী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাড. নিলুফার ইয়াসমিন শিল্পীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য রাহেলা সিদ্দিকা, আফরোজা সুলতানা ,শিল্পী আক্তার, কলি রানী প্রমুখ।

এসময় বক্তারা বলেন ১৯৯৫ সালের এই দিনে দিনাজপুরের কিশোরী ইয়াসমিন কে একদল পুলিশ পৈশাচিকভাবে গণধর্ষণ করে হত্যা করে। প্রতিরোধ গড়ে ওঠে দিনাজপুরসহ সারাদেশে। আন্দোলন সংগ্রামে পুলিশের গুলিতে অনেকে শহীদ মৃত্যুবরণ করে এবং হত্যাকারীদের ফাঁসি হয়। শহীদদের স্মরণ ও সেই চেতনাকে ধারন করে সেদিন সম্মিলিত নারী সমাজ এই দিনটিকে রাষ্ট্রীয়ভাবে নারী নির্যাতন প্রতিরোধ হিসাবে ঘোষনার দাবি জানান। সেই দাবি আজও অপূর্ণ রয়েই গেল।

বক্তারা আরো বলেন, অবিলম্বে এই দিনটিকে রাষ্ট্রীয়ভাবে নারী নির্যাতন প্রতিরোধ দিবসের ঘোষণার দাবি জানান। এছাড়া ডা. মৌমিতা, তনু, মুনিয়া, নুসরাতসহ সকল খুন-ধর্ষনের বিচার। এবং ঘরে বাইরে, গণ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে নারীর উপর যৌন ও সহিংস আক্রমণ বন্ধ সহ মাদক, জুয়া, পর্নোগ্রাফি, নাটক - সিনেমা, বিজ্ঞাপনে নারী কে পন্য হিসেবে উপস্থাপন বন্ধ, নারী-শিশু নির্যাতন, হত্যা ও মৌলবাদ সাম্প্রদায়িকতার বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলার আহবান। সেই সাথে জুলাই হত্যাকান্ডের বিচার, বন্যা দূর্গত এলাকায় নারী - শিশুদের নিরাপত্তা নিশ্চিত করাসহ বন্যার্ত এলাকাগুলোকে দ্রুত দূর্গত অঞ্চল হিসেবে ঘোষণা করার দাবি জানান তারা।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version