-->
শিরোনাম

বেতন বৈষম্য দূরীকরণের দাবীতে বিক্ষুব্ধ ঔষধ কারখানার শ্রমিকরা

ময়মনসিংহ প্রতিনিধি
বেতন বৈষম্য দূরীকরণের দাবীতে বিক্ষুব্ধ ঔষধ কারখানার শ্রমিকরা

দেশের সকল কলকারখানা গুলোতে সরকার নির্ধারিত বেতন ভাতা প্রদান করলেও ময়মনসিংহের ভালুকায় হবিরবাড়ী মায়ের মসজিদ এলাকার এসএমসি এন্টারপ্রাইজ লিমিটেড ঔষধ কারখানার শ্রমিকদের ভাগ্যে মিলছেনা ন্যায্য মজুরী। নামমাত্র মজুরীতে তাদের কাজ করালেও কারনে অকারনে চাকুরি থেকে ছাটাইয়ের হুমকিতে মানবেতর জীবন চলছে তাদের ।

কর্মক্ষেত্রে এসব অসঙ্গতি ও বেতন বৈষম্য দুরীকরণের দাবীতে বিক্ষুব্ধ হয়ে উঠেন কারখানার হাজারো শ্রমিক।

মঙ্গলবার (২৭ আগষ্ট )সকালে ময়মনসিংহের ভালুকায় হবিরবাড়ী মায়ের মসজিদ এলাকার এসএমসি এন্টারপ্রাইজ লিমিটেড ঔ অবস্থিত কারখানার বিক্ষুদ্ধ শ্রমিকরা ক্যাজুয়ালদের নুন্যতম ১৭ হাজার ৫শ টাকা বেতন । ৬ মাসের মধ্যে চাকুরি স্থায়ীকরণ । শ্রমিক ছাটাই বন্ধ ৯ দফা দাবীতে ঢাকা ময়মনসিংহ মহাসড়কে বিক্ষোভ প্রর্দশন করে ঢাকা–ময়মনসিংহ মহাসড়ক অবরোধের চেষ্টা করে সেনাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে শ্রমিকদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেয় ।

পরে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার সামনে মহাসড়কের পাশে অবস্থান নিয়ে কর্মস্থলে যোগ না দিয়ে দাবী আদায়ের লক্ষ্যে অবস্থান কর্মসুচি শুরু করেন ।খবর পেয়ে ভালুকা উপজেলা নির্বাহী অফিসার আলীনূর খান, এসএমসি এন্টারপ্রাইজ লিমিটেডে ঔষধ কারখানায় উপস্থিত হয়ে শ্রমিকদের দাবী গুলো শুনেন পরে কারখানার মালিক পক্ষের সাথে কথা বলে শ্রমিকদের৷ দাবী দ্রুত সময়ের মধ্যে পুরণ করার আশ্বাস দেন । এতে শ্রমিকরা কর্মসুচি প্র্ত্যাহার করে ।

ওই সময় শ্রমিকদের সাথে কথা হলে তারা জানায়, বর্তমান বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্য ব্যাপক হারে বাড়ছে । কিন্তু এই কারখানায় তাদের বেতন দেয় মাত্র ৭/৮ হাজার টাকা যা দিয়ে চলা তাদের পরিবারের ভীষণ কষ্ট হয়। সরকার নির্ধারিত ন্যায্য মজুরী কারখানার মালিকপক্ষ আমলে নিচ্ছেন না । আর এর প্রতিবাদ করলে তাদের চাকুরি থেকে ছাটাই করা হয় । তাই তাদের এসব বেতন বৈষম্য দুরীকরণের দাবীতে আজকে এই যুক্তিক আন্দোলন করছে তারা ।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version