-->
শিরোনাম

মাউসি ও হাইকোর্টের আদেশ অমান্য করে এমপিওভূক্তিকরণে দুর্নীতির অভিযোগ

জামালপুর প্রতিনিধি
মাউসি ও হাইকোর্টের আদেশ অমান্য করে এমপিওভূক্তিকরণে দুর্নীতির অভিযোগ

মাউসি ও হাইকোর্টের আদেশ অমান্য করে এমপিওভূক্তিকরণ দুর্নীতির অভিযোগ উঠেছে।জানাগেছে সুপ্রিম কোর্ট শাখার হাই কোর্ট বেঞ্চের আপীল বিভাগে জামালপুরের ইসলামপুর উপজেলার মুন্নিয়ারচর উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠাকালীন সহকারী প্রধান শিক্ষক জাকিউল হক বাদী হয়ে একটি রিট পিটিশন দায়ের করেন। রিট পিটিশন (মামলা নং ৭৮১৩/২০২৩)।

মামলা শুনানি শেষে মহামান্য হাইকোট ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউসি) এর মহাপরিচালক সহকারী প্রধান শিক্ষক মোঃ জাকিউল হককে এমপিও ভুক্তি করার নির্দেশ দেন। কিন্তু ময়মনসিংহ আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক রওশন আরা খান ও প্রোগ্রামার মো: আক্তারুজ্জামান মোটা অংকের উৎকোচের বিনিময়ে গত মে/২০২৪ তারিখে মাউসি ও হাইকোর্টের আদেশ অমান্য করে অবৈধ ভাবে সহকারী প্রধান শিক্ষক হিসাবে মোঃ আমজাদ হোসেন কে এমপিওভূক্তি করেন।

ফলে মুন্নিয়াচর উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন সহকারী প্রধান শিক্ষক মোঃ জাকিউল হক এমপিও ভুক্তি বঞ্চিত হয়ে এ সংক্রান্ত বিষয়ে বাদী হয়ে শিক্ষা মন্ত্রনালয়ের শিক্ষা উপদেষ্ঠা বরাবরে একটি অভিযোগ প্রেরণ করেছেন। ঐ অভিযোগে তিনি উল্লেখ করেছেন ময়মনসিংহ বিভাগের উপ-পরিচালক রওশন আরা খান যিনি সদ্য সাবেক প্রধানমন্ত্রীর একান্ত সচিব সাজ্জাদ হাসান এমপি এবং সদ্য পদত্যাগকৃত প্রধান বিচারপ্রতি ওবায়দুল হাসানের ভাগ্নীর শুবাদে ক্ষমতার দাপট দেখিয়ে প্রোগ্রামার আক্তার উজ্জামানের যোগসাজসে শিক্ষক আমজাদ হোসেনের কাছে মোটা অংকের উৎকোচ নিয়ে মাউসি ও মহামন্য হাই কোর্টের আদেশ বৃদ্দাঙ্গুলী দেখিয়ে প্রতিষ্ঠাকালীন নিয়োগ কৃত সহকারী প্রধান শিক্ষক মোঃ জাকিউল হককে বাদ দিয়ে সহকারি শিক্ষক আমজাদ হোসেনকে সহকারী প্রধান শিক্ষককে অবৈধ ভাবে এমপিওভূক্তি করেন।

(প্রকাশ থাকে,উপ-পরিচালক রওশন আরা খান চরম দূর্নীতির মাধ্যমে শেরপুর জেলার নালিতাবাড়ি উপজেলার আয়নাপুর উচ্চ বিদ্যালয়ের নিন্ম মাধ্যমিক পর্যায়ে এমপিওভুক্ত প্রাপ্যতা না থাকা সত্যেও সহকারি শিক্ষক (সামাজিক বিজ্ঞান) পদে ০৪ (চার) জন এবং সহকারি শিক্ষক ইসলাম (ধর্ম) পদে ০২ (দুই) জন কে মে/২০২৪ মাসে এমপিওভূক্ত করে দেন।)

এ বিষয়ে ময়মনসিংহ বিভাগের মাধ্যমিক ও উচ্চ শিক্ষার উপ-পরিচালক এর কাছে হাইকোর্টের আদেশ অমান্য করে এমপিও ভুক্তি বিষয়টি জানতে চাইলে তিনি প্রথমেই অস্বীকার করেন। তবে সাবেক প্রধানমন্ত্রীর একান্ত সচিব ও সদ্য পদ থেকে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের ভাগ্নি প্রভাব খাটিয়ে এমপিওভক্তি করার বিষয়টি জানতে চাইলে তার কোন সদ উত্তর দিতে পারেননি।

এ বিষয়ে মুন্নিয়া উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ নাজিম উদ্দিনবর্তমানে পলাতক থাকয় তার মুঠোফোনে একাধিকবার যোগাযোগ চেষ্টা করে তাকে পাওয়া যায় নি।

এ ব্যাপারে ভোক্তভোগী প্রতিষ্ঠাকালীন সহকারী প্রধান শিক্ষক মোঃ জাকিউল হক জানান, সরকারী বিধি মোতাবেক মাউসি ও মহামন্য হাউকোর্টের আদেশ অমান্য করে আমাকে এমপিওভূক্ত না করে শিক্ষক মোঃ আমজাদ হোসেনকে, সহকারী প্রধান শিক্ষক পদে এমপিওভূক্ত করেছেন। যা তদন্ত সাপেক্ষে তাকে প্রত্যাহর করে আমাকে তার স্থলাভিসিক্ত করার অনুরোধ করছি।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version