-->
শিরোনাম

সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদে ও ৮ দফা দাবিতে বিক্ষোভ

ঠাকুরগাঁও প্রতিনিধি
সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদে ও ৮ দফা দাবিতে বিক্ষোভ

সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতনের প্রতিবাদে ও আট দফা দাবিতে ঠাকুরগাঁওয়ে বিক্ষোভ সমাবেশ হয়েছে। আজ সোমবার জেলা শহরের চৌরাস্তায় এই সমাবেশ অনুষ্ঠিত হয়। 

জেলার বিভিন্ন এলাকা থেকে সমাবেশে অংশগ্রহণকারীরা শহরের অপরাজেয়-৭১ প্রাঙ্গণে জড়ো হয়। পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর শহরের চৌরাস্তা গিয়ে সমাবেশ করে মিছিলটি। 

বক্তব্য দেন সংখ্যালঘু অধিকার আন্দোলনের কেন্দ্রীয় কমিটির প্রধান সমন্বয়ক ও বুয়েটের শিক্ষার্থী অন্তু রায়, সমন্বয়ক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুকান্ত চন্দ্র বর্মণ, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের সহসমন্বয়ক অপু দেবনাথ প্রমুখ। বক্তারা বিভিন্ন জেলায় সনাতন ধর্মাবলম্বীদের বাড়ি-ঘরে ভাঙচুর, মন্দিরের জায়গা দখলসহ বিভিন্ন নির্যাতনের প্রতিবাদ জানিয়ে আট দফা ঘোষণা করেন। 

দাবিগুলো হলো সংখ্যালঘু নির্যাতনের বিচারের জন্য দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন করে দোষীদের দ্রুততম সময়ে উপযুক্ত শাস্তি প্রদান, ক্ষতিগ্রস্তদের যথোপযুক্ত ক্ষতিপূরণ প্রদান ও পুনর্বাসনের ব্যবস্থা করা। অনতিবিলম্বে সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন। সংখ্যালঘু–বিষয়ক মন্ত্রণালয় গঠন। হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টকে হিন্দু ফাউন্ডেশনে উন্নীত করার পাশাপাশি বৌদ্ধ ও খ্রিষ্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টকেও ফাউন্ডেশনে উন্নীত করা। দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধার ও সংরক্ষণ আইন প্রণয়ন এবং অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন যথাযথ বাস্তবায়ন। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে সংখ্যালঘুদের জন্য উপাসনালয় নির্মাণ এবং প্রতিটি হোস্টেলে প্রার্থনাকক্ষ বরাদ্দ। সংস্কৃত ও পালি শিক্ষা বোর্ড আধুনিকায়ন করা। শারদীয় দুর্গাপূজায় পাঁচ দিন ছুটি দেওয়া।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version