-->

আশুলিয়ায় শ্রমিকদের মধ্যে সংঘর্ষ, ১ নারী শ্রমিকের মৃত্যু

সাভার (ঢাকা) প্রতিনিধি
আশুলিয়ায় শ্রমিকদের মধ্যে সংঘর্ষ, ১ নারী শ্রমিকের মৃত্যু

সাভারের আশুলিয়ায় চলমান শ্রমিক অসন্তোষ যখন স্বাভাবিক হয়ে আসছিল তখনই আবার উত্তপ্ত হয়ে উঠল । আশুলিয়ার জিরাবো এলাকায় দুটি কারখানার শ্রমিকদের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ ও সংঘর্ষের ঘটনায় এক নারী শ্রমিকের মৃত্যু হয়েছে। এঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১০ জন শ্রমিক। মঙ্গলবার সকালে আশুলিয়ার জিরাবো এলাকায় মাসকট নামে একটি তৈরি পোশাক কারখানার সামনে এই ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, আজ সকালে মাসকট শ্রমিকরা কাজ না করে কারখানার বাইরে চলে আসে। এসময় তাদের কারখানার সামনে রেডিয়্যান্ট গার্মেন্টসের কাজ বন্ধ করতে মাসকট কারখানার শ্রমিকরা ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। এক পর্যায়ে দুই গার্মেন্টসের শ্রমিকরাই সংঘর্ষে লিপ্ত হয়ে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। এতে ইটপাটকেলের আঘাতে মাসকট কারখানার রোকেয়া বেগম নামে এক শ্রমিক নিহত হয়। এসময় উভয়পক্ষের আরও অন্তত ১০ শ্রমিক আহত হয়েছেন। আহতদের নিকটস্থ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আশুলিয়া শিল্প পুলিশের এসপি মোহাম্মদ সারোয়ার আলম বলেন, সকাল পৌনে দশটার দিকে মাসকট গার্মেন্টসের শ্রমিকদের সঙ্গে অন্য কারখানার শ্রমিকদের সংঘর্ষে ইটপাটকেল লেগে একজন শ্রমিক মারা যান। নিহতের লাশ পিএমকে হাসপাতালে রয়েছে। এ ছাড়া দুইজন আহত শ্রমিক হাসপাতালে ভর্তি আছেন। এর বাইরেও আহত আছে।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক বলেন, সকালে মাসকট কারখানার শ্রমিকরা তাদের সামনের সম্ভবত রেডিয়্যান্ট নামে একটি কারখানায় ইটপাটকেল নিক্ষেপ করে। এসময় উভয়পক্ষের ইটপাটকেলের আঘাতে এক নারী শ্রমিক নিহত হয়েছে।

ঢাকার সাভার-আশুলিয়া ও গাজীপুর শিল্পাঞ্চলে দুই সপ্তাহের বেশি সময় ধরে অস্থিরতা চলছে। শিল্পাঞ্চল দুইটির অধিকাংশ তৈরি পোশাক কারখানার শ্রমিকেরা গত সোমবার শান্তিপূর্ণভাবে কাজ করেছেন। তবে দুই ডজন কারখানা বন্ধ ও ছুটি ছিল। গতকালও শিল্পাঞ্চল দুটি শান্ত ছিল।ঘটনাস্থলে শিল্প পুলিশসহ জেলা পুলিশের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত আছেন।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version