-->

সিরাজগঞ্জে বাড়ছে যমুনা নদীর পানি, নিম্নঞ্চল প্লাবিত

মোঃ মাসুদ রানা, সিরাজগঞ্জ
সিরাজগঞ্জে বাড়ছে যমুনা নদীর পানি, নিম্নঞ্চল প্লাবিত

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে সিরাজগঞ্জে যমুনার নদীর পানি বৃদ্ধি অব্যাহত। গত ২৪ ঘণ্টায় (রবিবার সকাল ৬টা থেকে আজ সোমবার সকাল ৬টা পর্যন্ত) যমুনা নদীর পানি সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ হার্ড পয়েন্টে ৬২ এবং কাজীপুর মেঘাই ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি ৬৩ সেন্টিমিটার বেড়েছে। এতে নদীর নিম্নঞ্চল প্লাবিত হচ্ছে। নতুন নতুন এলাকা তলিয়ে যাচ্ছে। এতে বন্যার আশংকা করছেন নদীর তীরবর্তী এলাকার মানুষ। তবে পানি উন্নঢন বোর্ড বলছে সিরাজগঞ্জে এই বছরে আর বন্যা নিয়ে আতংকিত হবার কিছু নেই নেই।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. মোখলেছুর রহমান বলেন, উজানের ঢল ও ভারী বৃষ্টিপাতের কারনে যমুনা নদীতে পানি বাড়ছে আগামী আরও দু-তিনদিন পানি বাড়তে পারে। এরপর কয়েকদিন স্থির থাকার পর পানি কমতে থাকবে। এই মুহুর্তে সিরাজগঞ্জে বন্যার কোনও সম্ভাবনা নেই। আজ সোমবার সকাল ৬টায় সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ হার্ড পয়েন্টে যমুনা নদীর পানির সমতল রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৫২ মিটার। গত ২৪ ঘণ্টায় ৬২ সেন্টিমিটার বেড়েবিপৎসীমার ২৩৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১২ দশমিক ৯০ মিটার)।

অপরদিকে, একই সময়ে কাজীপুরের মেঘাই ঘাট পয়েন্টে পানির সমতল রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ২৭ মিটার। এই পয়েন্টে ২৪ ঘণ্টায় ৬৩ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ২৫৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১৪.৮০ মিটার)।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version