-->
শিরোনাম

তরুণরা দ্বিতীয় স্বাধীনতা এনেছে, তরুণরাই দেশকে পরিষ্কার রাখবে: ফেনী জেলা পুলিশ সুপার হাবিবুর

ফেনী জেলা প্রতিনিধি
তরুণরা দ্বিতীয় স্বাধীনতা এনেছে, তরুণরাই দেশকে পরিষ্কার রাখবে: ফেনী জেলা পুলিশ সুপার হাবিবুর

তরুণদের নেতৃত্বে বাংলাদেশে দ্বিতীয় স্বাধীনতা এসেছে। তরুণরা এখন দেশ সাজাচ্ছে। তারাই দেশকে পরিচ্ছন্ন রাখবে বলে আশা প্রকাশ করেছেন ফেনী জেলা পুলিশ সুপার মো: হাবিবুর রহমান।

শুক্রবার (৪ অক্টোবর) সকালে ফেনীর বিজয়সিংহ দীঘি প্রাঙ্গণে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড আয়োজিত পর্যটন কেন্দ্রে পরিচ্ছন্নতা ও বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করে তিনি একথা বলেন। কর্মসূচিটি বাস্তবায়ন করছে তরুণদের পরিবেশবাদী সংস্থা মিশন গ্রিন বাংলাদেশ, ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশ।

ফেনীর পুলিশ সুপার বলেন, পরিবেশ দূষণের কারণে দেশের মানুষ নানান রোগ-শোকে ভুগছে। যার জন্য প্লাস্টিক অন্যতম দায়ী। প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণ এবং বৃক্ষরোপনের মাধ্যমে দেশের পরিবেশ রক্ষায় তরুণরা যেভাবে ভূমিকা রাখছে তা দেখে আমরা আশাবাদী হচ্ছি।

পর্যটকদের ফেলা প্লাস্টিক আবর্জনা পর্যটন কেন্দ্রের সৌন্দর্যও নষ্ট করছে। তাই পর্যটন এলাকাগুলোতে প্লাস্টিকের ব্যবহার কমানো এবং যত্রতত্র আবর্জনা না ফেলতে সবার প্রতি আহ্বান জানান পুলিশ সুপার মো: হাবিবুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সুশাসনের জন্য নাগরিক (সুজন) ফেনীর সাধারণ সম্পাদক সাংবাদিক মোহাম্মদ শাহাদাত হোসেন বলেন, বিজয়সিংহ দীঘি ফেনীর সুপরিচিত পর্যটন কেন্দ্রগুলোর একটি। জেলা সার্কিট হাউসের সামনে হওয়ায় বিভিন্ন জেলা থেকে আসা ভিআইপি অতিথিরাও এখানে আসেন। কিন্তু পর্যটকদের ফেলা আবর্জনা এই স্থানটির সৌন্দর্য নষ্ট করছে। সস্প্রতি পৌরসভাও সম্ভবত আবর্জনা নিচ্ছে না। এমন পরিস্থিতিতে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের আয়োজনে তরুণরা আজ যে পরিচ্ছন্নতা কর্মসূচি করলো এটি একটি দৃষ্টান্ত। তবে তারা তো প্রতিদিন এভাবে পরিষ্কার করতে পারবে না। আমরা এটাকে প্রতীকী কর্মসূচি বলতে পারি। এই প্রতীকী কর্মসূচির মাধ্যমে পর্যটকরা সচেতন হলে এবং প্লাস্টিকের ব্যবহার থেকে বিরত থাকলে এই স্থানটির সৌন্দর্য ধরে রাখা সম্ভব হবে।

কর্মসূচির বিষয়ে মিশন গ্রিন বাংলাদেশের পরিচালক সাংবাদিক কেফায়েত শাকিল বলেন, দেশের প্রাকৃতিক ও পর্যটন কেন্দ্রগুলোর পরিবেশ সংরক্ষণে তরুণদের সম্পৃক্ত করে জনসচেতনতা তৈরি করতে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও মিশন গ্রিন বাংলাদেশের যৌথ আয়োজনে দুই দিনব্যাপী এই কর্মসূচিতে পর্যটন কেন্দ্রে পরিচ্ছন্নতা কর্মসূচি, বৃক্ষরোপন, বৃক্ষ বিতরণ, তরুণ স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষণ ও বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে টিন বিতরণ করার পরিকল্পনা রয়েছে। এই কাজে আমাদের সহযোগিতা করছে স্থানীয় সংগঠন ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশ, ইকো রেভুলেশন।

মিশন গ্রিন বাংলাদেশের পরিচালক পরিবেশ সাংবাদিক কেফায়েত শাকিলের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ফেনী কমিটির সদস্য সোলায়মান হাজারী ডালিম, সাংবাদিক এস এম ইউসুফ আলী, ওমর ফারুক, ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশের মিনিস্ট্রি রিপ্রেজেন্টেটিভ তাহসিনুল ইসলাম প্রমুখ।

এদিকে একই দিন বিকেলে শহরের হাসপাতাল মোড় এলাকার তাজকিয়াতুল উম্মাহ মডেল মাদ্রাসা মিলনায়তনে স্বেচ্ছাসেবী তরুণদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মুহাম্মদ জাবের ও সহকারী পরিচালক বোরহান উদ্দিন।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version