-->

ইলিশ মাছ আমাদের সোনার খনি:উপদেষ্টা মিজ্ ফরিদা আখতার

শরীয়তপুর প্রতিনিধি
ইলিশ মাছ আমাদের সোনার খনি:উপদেষ্টা মিজ্ ফরিদা আখতার

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা মিজ্ ফরিদা আখতার বলেছেন, ইলিশকে বলা হয় জাতীয় মাছ। কিন্তু আমি বলবো ইলিশ আমাদের সোনার খনি। এই সোনার খনি রক্ষা করার জন্য আমরা ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পযর্ন্ত ইলিশ মাছ ধরবো না। আমরা যদি ২২ দিন একটু কষ্ট করি তাহলে আমাদের এই সোনার খনি রক্ষা করা যাবে।

গতকাল শনিবার বেলা সাড়ে ১১ টায় মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৪ উপলক্ষে শরীয়তপুরে নড়িয়ার সুরেশ্বর লঞ্চঘাটে সচেতনতামূলক সভায় প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন। এর আগে তিনি নড়িয়া ও ভেদরগঞ্জ উপজেলার পদ্মা নদীতে স্পীড বোট যোগে দীর্ঘ ১৩ কিলোমিটার মৎস্য অভয়ারণ পরিদর্শণ করেন।

উপদেষ্টা বলেন, ইলিশের উৎপাদনে আমাদের দেশে কোন ঘাটতি নেই। কিন্তু দাম বেশী হওয়ায় দেশের সাধারণ মানুষ ইলিশ কিনে খেতে পারে না। ইলিশের দাম কিভাবে নিয়ন্ত্রনে রাখা যায় আমরা সে লক্ষে কাজ করে যাবো।

উপদেষ্টা বলেন, আমরা একই সাথে বলতে চাই যে, ঢাকা ও চট্রগ্রামসহ সারাদেশের মানুষ এই ২২ দিন ইলিশ মাছ খাবেন না। শরীয়তপুরের মৎস্যজীবীদের ভিজিএফ এর চাল বাড়ানোর দাবির প্রসঙ্গে উপদেষ্টা বলেন, কার্ডে যে ২৫ কেজি চাল দেয়া হতো তা বাড়িয়ে ৩০ কেজি করার চেষ্টা করবো। এই অঞ্চলে আরো ১০ শতাংশ বেশি মৎস্যজীবীদের মধ্যে চাল বিতরণ করা হবে। সুরেশ্বর এলাকায় একটি মৎস্য অবতরণ কেন্দ্র করা হবে বলে তিনি জানান।

জেলা প্রশাসক সাদিয়া জেরিনের সভপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার, মহাপরিচালক মো. জিল্লুর রহমান, মহাপরিচালক মৎস্য গবেষণা ড.অনুরাধা ভদ্র প্রমুখ।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version