কুমিল্লায়

দুই দিনব্যাপী সাংস্কৃতিক পদযাত্রা

কুমিল্লা প্রতিনিধি
দুই দিনব্যাপী সাংস্কৃতিক পদযাত্রা

২৪’র ছাত্র গণআন্দোলনে লুটেরা ফ্যাসিষ্ট সরকার মুক্ত স্বদেশকে মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনায় বাসযোগ্য বৈষম্যমুক্ত করে গড়ে তুলতে হবে। ‘গণ-সাংস্কৃতিক চর্চা হউক মুক্তির হাতিয়ার’—এ শ্লোগানকে সামনে রেখে বুধ ও বৃহস্পতিবার দু’দিনব্যাপী কুমিল্লার দেবিদ্বারে সাংস্কৃতিক পদযাত্রার সমাপনী দিনের দুপুর ১২টায় প্রথম অধিবেশনে আলোচনা সভায় প্রধান অতিথি প্রবীণ সাংবাদিক যুগরত্ন (৪ যুগ) ভূষিত এবিএম আতিকুর রহমান বাশার ওই বক্তব্য তুলে ধরেন।

তিনি আরো বলেন, সংস্কৃতি আমাদের হাজার বছরের ঐতিহ্য। সংস্কৃতিকে আগের মতো ধরে রাখতে হবে। এ সংস্কৃতির ঐতিহ্যের উপকরণগুলো গ্রাম বাংলার মানুষের জীবন পরিক্রমা তুলে ধরা এবং বিনোদনে জাগরণী গণসঙ্গীত, বাউলগান, নাটক, জারী-সারি, যাত্রাপালা এবং বিভিন্ন খেলা-ধূলা যেগুলো হারিয়ে যাচ্ছে, সেগুলো ধরে রাখতে ভূমিহীন সমিতি ও নিজেরা করি সংস্থা কর্তৃক প্রতিবছর আয়োজিত সাংস্কৃতিক পদযাত্রা খুবই প্রশংসিত।

বুধবার (৮ জানুয়ারি) সকাল সাড়ে ১১ টায় রসুলপুর ইউনিয়ন কার্যালয়ের সামনে ভূমিহীন সমিতির উদ্যোগে এবং ‘নিজেরা করি সংস্থা’র সহযোগীতায় ওই পদযাত্রার উদ্বোধন করেন ‘নিজেরা করি সংস্থা’র চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক গুলশানারা বেগম।

ভূমিহীন সমিতির আঞ্চলিক কমিটির সভাপতি ফজর আলী মেম্বারের সভাপতিত্বে এবং ‘নিজেরা করি সংস্থা’ কুমিল্লা অঞ্চল সমন্বয়ক আব্দুল জব্বারের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক গঙ্গামন্ডল ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আব্দুল আউয়াল ভুইয়া, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. গোলাম মোস্তফা।

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, ‘নিজেরা করি সংস্থা’র বিভাগীয় সংগঠক সবিতা রানী তালুকদার, সংগঠক উজ্জল হাসান, রসুলপুর ইউপি সচিব মো. মিজানুর রহমান, ভূমিহীন নেত্রী ও সাংস্কৃতিক পদযাত্রা উদযাপন কমিটির আহবায়ক নাজমা বেগম প্রমুখ।

উদ্বোধনী সভায় জাতীয় সঙ্গীত পরিবেশন ও পতাকা উত্তোলন, গণসঙ্গীতে মুক্তির গান পরিবেশন করা হয়। পরে পদযাত্রায় ১১টি গ্রামের বিভিন্ন স্পটে গণসঙ্গীত, মুক্তির গান, যৌতুক- বাল্য বিয়ে- ইভটিজিং- নারী নির্যাতন- মাদক- সন্ত্রাস- জোরদারের বিরুদ্ধে প্রতিরোধমূলক ৭টি জনসচেতনতামূলক ও জাগরণী নাটক উপস্থাপন করা হয়।

 

ভোরের আকাশ/রন

মন্তব্য