-->
শিরোনাম

শিল্পকলার ডিজিকে দুদকে তলব

নিজস্ব প্রতিবেদক
শিল্পকলার ডিজিকে দুদকে তলব
শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী দুর্নীতি দমন কমিশনের (দুদক) জিজ্ঞাসাবাদের মুখোমুখি হচ্ছেন। অর্থপাচার ও দুর্নীতি বিষয়ে অনুসন্ধানের জন্য তাকে তলব করা হয়েছে।  আগামী ১৬ জানুয়ারি সকাল ১০টায় প্রধান কার্যালয়ে হাজির হয়ে তাকে বক্তব্য দেওয়ার জন্য নোটিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সংস্থাটির প্রধান কার্যালয় থেকে উপপরিচালক মোহাম্মদ ইব্রাহিমের সই করা এ সংক্রান্ত তলবি নোটিশ তাকে পাঠানো হয়। দুদকের ঊর্ধ্বতন এক কর্মকর্তা গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

ওই কর্মকর্তা জানান, লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে ঘুষ গ্রহণ, ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতিসহ ভুয়া বিল-ভাউচারের মাধ্যমে টাকা আত্মসাৎসহ বিপুল পরিমাণ সম্পদ অর্জন ও বিদেশে অর্থ পাচারের অভিযোগ রয়েছে।

সূত্র জানিয়েছে, লাকির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পাওয়ার পর বুধবার অভিযোগ অনুসন্ধানে শিল্পকলা একাডেমির গত দুই অর্থবছরের বাজেট ও ব্যয়সংক্রান্ত সব নথিপত্র তলব করে চিঠি দিয়েছে দুদক।

এ সংক্রান্ত অভিযোগ অনুসন্ধানের জন্য দুদকের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম ও সহকারী পরিচালক আফনান জান্নাত কেয়াকে সদস্য করে দুই সদস্যের একটি অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে।

একাডেমির মহাপরিচালক বরাবর পাঠানো চিঠিতে ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরে শিল্পকলার একাডেমির কেন্দ্রীয় কার্যালয়ে বরাদ্দকৃত বাজেট ও ব্যয়সংক্রান্ত রেকর্ডপত্র সংবলিত নথির ফটোকপি এবং ২০২০-২১ অর্থবছরে খরচ না হওয়া ৩৫ কোটি টাকা, ২০২১ সালের ৩০ জুনে ব্যয়-সংক্রান্ত রেকর্ডপত্র, ২০২০-২১ অর্থবছরে অনলাইনে অনুষ্ঠান আয়োজন সংক্রান্ত রেকর্ডপত্রের সব নথির ফটোকপি, ২০১৯-২০২০ অর্থবছর থেকে ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত ব্যয়সংক্রান্ত বিভিন্ন ভাউচার-ক্যাশ বই ও শিল্পকলা একাডেমির সোনালী ব্যাংক সেগুনবাগিচা শাখা অ্যাকাউন্টের স্টেটমেন্টের কপি তলব করা হয়েছে।

প্রায় এক যুগ ধরে শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্বে রয়েছেন লিয়াকত আলী লাকী। ২০১৯ সালে একুশে পদক পাওয়া এই সংস্কৃতি ব্যক্তিত্বের বিরুদ্ধে গত কয়েক বছর ধরেই দুর্নীতির অভিযোগ তুলছিলেন সংস্কৃতি কর্মী ও একাডেমির কর্মকর্তারা। তবে এবারই প্রথম দুদক বিষয়টি আমলে নিল।

বিভিন্ন সূত্র জানিয়েছে, লাকির বিরুদ্ধে অনিয়মের মাধ্যমে ২৬ কোটি টাকা তুলে নেওয়ারও অভিযোগ রয়েছে। অভিযোগে বলা হয়েছে, নিয়ম-নীতির তোয়াক্কা না করে চুক্তিভিত্তিক এক কর্মকর্তাকে সচিবের দায়িত্ব দিয়ে এ অর্থ উত্তোলন করে নেয় লিয়াকত আলী লাকীসহ একটি সিন্ডিকেট।

দুদকে দাখিল করা অভিযোগে উল্লেখ করা হয়, শিল্পকলা একাডেমির সাবেক সচিব নওশাদ হোসেনকে ২০২১ সালের ৩০ জুন বদলি করা হয়। ওইদিনই নতুন আদেশ জারি করে একাডেমির চারুকলা বিভাগের চুক্তিভিত্তিক পরিচালক সৈয়দা মাহবুবা করিমকে সচিবের দায়িত্ব দেন মহাপরিচালক। পরবর্তী সচিব দায়িত্ব গ্রহণের আগে ৩০ জুন থেকে ১৯ জুলাই পর্যন্ত মাত্র ২০ দিন দায়িত্ব পালনকালেই মাহবুবা ও লাকী মিলে প্রায় ২৬ কোটি টাকা বিভিন্ন কৌশলে উত্তোলন করা হয়। অর্থবছরের বরাদ্দ টাকা সঠিক খাতে খরচ না করে তড়িঘড়ি করে তুলে নেওয়ার চেষ্টা করার অপচেষ্টার জন্যই এমন অনিয়ম ও দুর্নীতির আশ্রয় নেওয়া হয়েছে বলে দুদকে দাখিল হওয়া অভিযোগে বলা হয়েছে।

শিল্পকলা একাডেমি সংশ্লিষ্টরা আরও অভিযোগ করেছেন, লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে সংগীত বিভাগের কক্ষে ব্যবহারের নামে পর্দা, ক্রোকারিজ ও ফার্নিচার কেনার ভুয়া ভাউচার দেখিয়ে অর্থ তুলে নেওয়া হয় যদিও এসব আসবাবপত্র কেনা হয়নি। এছাড়াও তার বিরুদ্ধে ড্যান্স অ্যাগেইনস্ট করোনা কর্মসূচির আওতায় নৃত্যদলের সম্মানী, হার্ডডিস্ক কেনা, ডকুমেন্টেশন, প্রপস-কস্টিউম, প্রচার ও বিবিধ ব্যয় দেখিয়ে মোটা অঙ্কের টাকা তোলার অভিযোগও করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এসব বিষয়ে দুদকের কাছে অভিযোগও দেওয়া হয়েছে।

মন্তব্য

Beta version