-->
শিরোনাম

পি কে হালদারের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের চার কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ

নিজস্ব প্রতিবেদক
পি কে হালদারের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের চার কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ
পি কে হালদার

এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার (পিকে) হালদারের অর্থ আত্মসাৎ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের চার কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার (২৪ জানুয়ারি) সকাল ১০টা থেকে দুদকের প্রধান কার্যালয়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হয়। সংস্থাটির উপ-পরিচালক ও তদন্ত কর্মকর্তা গুলশান আনোয়ার প্রধানের নেতৃত্বে একটি টিম তাদের জিজ্ঞাসাবাদ করেন। দুদক কর্মকর্তারা জানিয়েছেন, ভবিষ্যতে অন্য কোনো কর্মকর্তার যোগসাজস পাওয়া গেলে তাদেরও বক্তব্য নেওয়া হবে।

জিজ্ঞাসাবাদের মুখোমুখি হওয়া বাংলাদেশ ব্যাংক কর্মকর্তারা হলেন যুগ্ম পরিচালক মোহাম্মদ ফেরদৌস কবির; উপপরিচালক মো. হামিদুল আলম; সহকারী পরিচালক মো. কাদের এবং যুগ্ম পরিচালক এবিএম মোবারক হোসেন।

দুদক সূত্রে জানা গেছে, ফাস ফাইন্যান্স , ইন্টারন্যাশনাল লিজিং এবং পিপলস লিজিং থেকে প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা বিভিন্ন অস্তিত্বহীন প্রতিষ্ঠানের নামে কোনো মর্টগেজ ছাড়াই লেয়ারিং করে পিকে হালদার ও তার সহযোগীরা আত্মসাৎ করে দেশের বাইরে পাচার করে। এসব অপরাধে তাদের বিরুদ্ধে ইতোমধ্যে ২২টি মামলা রুজু করেছে দুদক।

দুদক সূত্র জানায়, এসব প্রতিষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের মনিটরিং দুর্বলতা , অডিট প্রতিবেদনে তথ্য গোপন এবং প্রকৃত সত্য উদ্ঘাটন ছাড়াও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের কী কী দুর্বলতা ছিল এ বিষয়টি গভীরভাবে তদন্ত করার জন্য বাংলাদেশ ব্যাংকের চার কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

এর আগে ১৯ জানুয়ারি দুদকের প্রধান কার্যালয় থেকে সংস্থাটির উপ-পরিচালক ও তদন্ত কর্মকর্তা গুলশান আনোয়ার প্রধানের স্বাক্ষর করা পৃথক নোটিশে তাদের তলব করা হয়।

মন্তব্য

Beta version