-->
শিরোনাম

বন পাহারা দলের সদস্যদের ‘সম্মানজনক’ ভাতা প্রদানের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক
বন পাহারা দলের সদস্যদের ‘সম্মানজনক’ ভাতা প্রদানের সুপারিশ
আরণ্যক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ে আয়োজিত সভায় অংশগ্রহণকারীরা

‘সহ-ব্যবস্থাপনা দিবস’ উপলক্ষে বন পাহারা দলের সদস্যদের বিশেষ একটি আলোচনা সভায় তাদের ‘সম্মানজনক’ ভাতা প্রদানের সুপারিশ করা হয়েছে।

বুধবার (২৩ মার্চ) আরণ্যক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ে আয়োজিত সভায় বক্তারা এই সুপারিশ করেন।

সংগঠনের সিনিয়র উপদেষ্টা (বন ব্যবস্থাপনা) ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বন বিভাগের উপ-প্রধান বন সংরক্ষক (বন ব্যবস্থাপনা ইউনিট) মো. জাহিদুল কবির।

আরণ্যক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রকিবুল হাসান মুকুল, প্রতিবেশ প্রকল্পের আজাহার মজুমদার, ড. মদিনুল আহসান, সুফল প্রকল্পের কনসালট্যান্ট রুহুল মোহাইমান ও কম্পাস প্রকল্পের শামস উদ্দিন এ সময় উপস্থিত ছিলেন।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন রুহুল মোহাইমান। ২০০৩ সাল থেকে এখন পর্যন্ত বাংলাদেশের সহ-ব্যবস্থাপনা পদ্ধতির বিভিন্ন কর্মকাণ্ড, শিখন, বিধি, উপ-বিধি নিয়ে আলোচনা করেন তিনি।

এ ছাড়াও মৎস্য অধিদপ্তরের ঢাকা জেলা কর্মকর্তা ও প্রতিবেশ প্রকল্পের ফোকাল পয়েন্ট, আইসিসিএডি, কোডেক, নেকম, সিএনআরএসের প্রকল্প পরিচালক, উপ প্রকল্প পরিচালকসহ বিভিন্ন কর্মকর্তা এবং লাউড়াছড়া, সাতছড়ি, কয়রা, হিমছড়ি, ইনানী, ফাসিয়াখালী সিএমসির সভাপতি, ট্রেজারারসহ ২৭ জন প্রতিনিধি অনলাইনের মাধ্যমে সভায় অংশ নেন।

বক্তারা এ সময় বলেন, বন বিভাগের সঙ্গে যৌথভাবে বন পাহারা দিতে গিয়ে ২০০৮ সালের ২৩ মার্চ টেকনাফ বন্যপ্রাণী অভয়ারণ্য কমিউনিটি পাহারা দলের সদস্য রফিকুল ইসলাম অবৈধ কাঠ চোরদের ছুরিকাঘাতে নিহত হন।

এ ছাড়াও, সহ-ব্যবস্থাপনা কমিটির আরো পাঁচজন সদস্য বিভিন্ন সময়ে বন সংরক্ষণ করতে গিয়ে নিহত হয়েছেন।

প্রসঙ্গত, বন বিভাগ রফিকুল আলমের মৃত্যুর দিনকে (২৩ মার্চ) ‘সহ-ব্যবস্থাপনা দিবস’ হিসেবে পালন করে থাকে।

মন্তব্য

Beta version