-->
শিরোনাম

হিযবুত তাহরীরের চার সদস্য গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক
হিযবুত তাহরীরের চার সদস্য গ্রেপ্তার
গ্রেপ্তার হওয়া হিযবুত তাহরীরের ৪ সদস্য। (ছবি: সংগৃহীত)

রাজধানীর বংশাল ও লালবাগ থেকে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের চার সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)।

সোমবার (২৮ মার্চ) সিটিটিসির সিটি ইন্টেলিজেন্স অ্যানালাইসিস বিভাগের সহকারী পুলিশ কমিশনার মো. আরিফ হোসাইন তুহিন এসব তথ্য নিশ্চিত করেছেন।

সিটিটিসি বলছে, সিটিটিসির আইএমএমসি (ইন্টেরিম মোবাইল মনিটরিং সেল) টিম অনলাইন মনিটরিংয়ে দেখতে পায়, হিযবুত তাহরীরের সদস্যরা অনলাইন ও অফলাইনে প্রচারণার মাধ্যমে বাংলাদেশের অখণ্ডতা, সংহতি, জননিরাপত্তা ও সার্বভৌমত্বকে বিপন্ন করার উদ্দেশ্যে উসকানিমূলক ও আক্রমণাত্মক বিভিন্ন কর্মকাণ্ড চালাচ্ছে।

গ্রেপ্তারকৃত ব্যক্তিরা হলো-মো. রেজওয়ান পারভেজ, মো. মেহেদী হাসান বিজয়, নূরে আলম মো. সিহাব উদ্দিন ও আবু আল জিন্নাতুল। রোববার রাতে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয় বলে সিটিটিসির পক্ষ থেকে জানানো হয়েছে।

মো. আরিফ হোসাইন তুহিন বলেন, ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে শুক্রবার একটি অনলাইন সম্মেলনের আয়োজন করে সংগঠনটির সদস্যরা। সম্মেলনকে সফল ও কার্যকর করার জন্য তারা গোপন আস্তানায় বৈঠক করে। নিজেদের উপস্থিতি জানান দেওয়ার উদ্দেশ্যে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির আশপাশের এলাকা ও বংশাল থানা এলাকায় উসকানিমূলক ও উগ্রবাদী পোস্টারিং করে।

এসব তথ্য পেয়ে রোববার রাত পৌনে ১২টার দিকে বংশাল থানার আগামাসি লেনের একটি বাসায় অভিযান চালিয়ে মো. রেজওয়ান পারভেজকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছে একটি মোবাইল ফোন, একটি ল্যাপটপ ও সংগঠনের প্রচারের কাজে ব্যবহৃত বিভিন্ন লিফলেট পাওয়া যায়।

মো. রেজওয়ান পারভেজের ব্যবহৃত মোবাইল ফোনে হিযবুত তাহরীরের সাংগঠনিক যোগাযোগে ব্যবহৃত গোপন অ্যাপ, সংগঠনের নেতাকর্মীদের বিভিন্ন তথ্য ও তথ্য আদান-প্রদানের বেশ কিছু ডকুমেন্ট পাওয়া যায়। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে লালবাগের একটি বাসা থেকে মো. মেহেদী হাসান বিজয়, নূরে আলম মো. সিহাব উদ্দিন ও আবু আল জিন্নাতুলকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে মোবাইল, ল্যাপটপ, হিযবুত তাহরীর খসড়া সংবিধান, লিফলেট, পোস্টার, দুটি ম্যাগাজিন ও ১০টি প্লাস্টিকের খালি বোতল জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার হওয়া যুবকরা স্বীকার করেন, তারা হিযবুত তাহরীর এর নীতি-আদর্শ প্রচার, সদস্য সংগ্রহে গোপন বৈঠক, পোস্টারিং ও অনলাইনে প্রচার-প্রচারণা চালাতেন।

রমনা থানায় দায়ের করা মামলায় ১০ দিনের রিমান্ড আবেদনসহ তাদের আদালতে পাঠানো হয়েছে।

মন্তব্য

Beta version