-->
শিরোনাম
নিউমার্কেট এলাকায় ছাত্র-দোকানদার সংঘর্ষ

স্বরাষ্ট্রমন্ত্রীর আশা ‘অল্প সময়ে কুল ডাউন হবে’, ডিএমপি কমিশনার বললেন ‘পরিস্থিতি জটিল’

নিজস্ব প্রতিবেদক
স্বরাষ্ট্রমন্ত্রীর আশা ‘অল্প সময়ে কুল ডাউন হবে’, ডিএমপি কমিশনার বললেন ‘পরিস্থিতি জটিল’
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল (ফাইল ছবি)

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, রাজধানীর নিউমার্কেট এলাকায় ছাত্রদের সঙ্গে দোকান মালিকদের সংঘর্ষ অল্প সময়ের মধ্যেই থামানো সম্ভব হবে। বিষয়টা পুলিশ দেখছে।

মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আইন-শৃঙ্খলা বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

তবে একই বৈঠকে উপস্থিত ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলাম বলেছেন, পরিস্থিতি অত্যন্ত জটিল, চাইলেই গুলি করে পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব হচ্ছে না।

সোমবার রাত ১১টার দিকে নিউমার্কেট এলাকায় খাবারের দোকানে বিল পরিশোধের সূত্র ধরে ঢাকা কলেজের কয়েক ছাত্রের সঙ্গে দোকানদারদের কথা কাটাকাটির ঘটনা ঘটে। এসময় সেখানে দোকানদাররা ওই ছাত্রদের ওপর চড়াও হলে এর পাল্টা হিসেবে দুপক্ষে সংঘর্ষের ঘটনা ঘটে যা উত্তরোত্তর বেড়ে মঙ্গলবার দুপুরেও অব্যাহত আছে।

এই পরিস্থিতিতেই দুপুরে আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভায় স্বরাষ্ট্রমন্ত্রী যখন যানজট নিয়ন্ত্রণ আর পোশাক শ্রমিকদের ঢাকা ছাড়া নিয়ে বিশেষ ব্যবস্থার কথা জানাচ্ছিলেন তখন নিউমার্কেটে চলমান সংঘর্ষের বিষয়টি তার নজরে আনেন উপস্থিত সাংবাদিকরা।

স্বরাষ্ট্রমন্ত্রী এর উত্তরে বলেন, ‘আমরা আশা করছি, কিছুক্ষণের মধ্যেই এ ঘটনা কুল ডাউন হবে। যারা এ ঘটনার জন্য দায়ী তাদের আইনের মুখোমুখি হতে হবে।’

সাংবাদিকদের পক্ষ থেকে তখন বলা হয়, ‘নিউ মার্কেটের ব্যবসায়ীরা অভিযোগ করেছেন, রাতের সংঘর্ষের সময় পুলিশ দ্রুত তৎপর হলেও সকালে নতুন করে সংঘর্ষ শুরু হলে পুলিশকে ততটা উদ্যোগী দেখা যায়নি।’

এমন প্রশ্নে ঢাকার পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলামকে জবাব দেওয়ার জন্য ইঙ্গিত করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তবে মন্ত্রীর মতো কৌশলী উত্তরে যাননি পুলিশ কমিশনার। সোজা ব্যাটিং করে বলেছেন, ‘পরিস্থিতি ঘটনাস্থলে অনেক জটিল আকার ধারণ করেছে। টেকনিক্যাল কারণেই পুলিশ ছাত্রদের প্রতি সফট আচরণ করছে। এখানে গুলি করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যাবে না।’

মন্তব্য

Beta version