-->
শিরোনাম

কেরানীগঞ্জ থেকে কাশিমপুর কারাগারে সাংবাদিক শামসুজ্জামান

নিজস্ব প্রতিবেদক
কেরানীগঞ্জ থেকে কাশিমপুর কারাগারে সাংবাদিক শামসুজ্জামান

কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে গাজীপুরের কাশিমপুর কারাগারে পাঠানো হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় বন্দি প্রথম আলোর প্রতিবেদক শামসুজ্জামানকে। রমনা থানায় করা মামলায় বৃহস্পতিবার জামিন আবেদন নাকচ করে শামসুজ্জামানকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। এর এক দিন পর কেন্দ্রীয় কারাগার থেকে তাকে কাশিমপুরে নেয়া হলো। মামলায় বৃহস্পতিবার শামসুজ্জামানকে কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা ও রমনা মডেল থানার পরিদর্শক আবু আনছার। আবেদনে বলা হয়, ‘আসামি শামসুজ্জামান জামিনে মুক্তি পেলে তদন্তে বিঘ্ন ঘটতে পারে।’

 

অন্যদিকে শামসুজ্জামানের জামিন চেয়ে আবেদন করেন তার আইনজীবী প্রশান্ত কুমার কর্মকার। আদালত দুই পক্ষের বক্তব্য শুনে সাংবাদিকের জামিন আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। স্বাধীনতা দিবসে সংবাদ প্রকাশের জেরে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও প্রতিবেদক শামসুজ্জামানের নামে বুধবার মধ্যরাতে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন আবদুল মালেক নামের এক আইনজীবী।

 

রমনা থানার ডিউটি অফিসার হাবিবুর রহমান মামলার বিষয়টি নিশ্চিত করে জানান, মামলায় মতিউর রহমান ও শামসুজ্জামানের বাইরে সহযোগী ক্যামেরাম্যানসহ অজ্ঞাতদের আসামি করা হয়েছে। সংবাদ প্রকাশের জেরে বুধবার দুপুরে শামসের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে তেজগাঁও থানায় মামলা করেন সৈয়দ গোলাম কিবরিয়া।

 

তেজগাঁও থানার ওসি অপূর্ব হাসান বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘গোলাম কিবরিয়া একজন সাধারণ নাগরিক হিসেবে মামলাটি করেছেন। এই মামলায় তাকে (শামসুজ্জামান) পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) গ্রেপ্তার করেছে। মামলাটির তদন্তও সিআইডি করছে।’ মামলার বাদী গোলাম কিবরিয়া ঢাকা উত্তর মহানগর যুবলীগের ১১ নম্বর ওয়ার্ডের সাধারণ সম্পাদক।

 

মামলা করা প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার কাছে মনে হইছে, এই সংবাদপত্রটা মিথ্যা এবং আমাদের দেশের বিরুদ্ধে হয়ে গেছে। এ কারণে আমরা মামলাটা করছি, আর কিছু না।’ যুবলীগের এ নেতা বলেন, ‘মামলা করার পেছনে অন্য কোনো কারণ নেই। আমি একজন সাধারণ মানুষ, সাধারণ নাগরিক হিসেবে এটা করছি। আমি দলীয় পরিচয় বা হাইলাইট হওয়ার জন্য এটা করি নাই।’

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version