-->

ফেসবুকে লোভনীয় বিজ্ঞাপন দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ৬

নিজস্ব প্রতিবেদক
ফেসবুকে লোভনীয় বিজ্ঞাপন দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ৬

ফেসবুকে ৩৬টি পেজ খুলে দামি মোবাইল অল্প দামে বিক্রির বিজ্ঞাপন দিতো একটি চক্র। মোবাইল প্রতি ৫০০ টাকা করে বুকিং ও মোবাইল আনলক করার কথা বলে আরও টাকা নিতো চক্রটি।

 

পরে ক্রেতাদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দিতো তারা। এভাবে প্রতারকচক্রটি বিপুল পরিমাণ মানুষের সঙ্গে প্রতারণা করেছে। এমন একটি চক্রের ছয় সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

 

গ্রেপ্তার প্রতারক চক্রের সদস্যরা হলেন- মো. তুর্যাউল হোসেন তুর্য (২২), জুলহাস হোসেন ওরফে শয়ন (৩০), মো. মনির হোসনে (২৪), মো. রাসিব বিশ্বাস (২১), মো. মাহফুজ বিশ্বাস ওরফে মাহফুজ (২৭) ও মো. আব্দুল আল মুকিত কাউসার (২১)।

 

সোমবার সকাল সাড়ে ৮টার দিকে রাজধানীর ভাটারা ও মোহাম্মদপুর এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। অভিযানে তাদের কাছ থেকে অনলাইন প্রতারণার কাজে ব্যবহৃত দুটি ল্যাপটপ, ১৮টি মোবাইলফোন এবং ২টি হার্ডডিস্ক উদ্ধার করা হয়। এছাড়াও তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত মোট ৩৬টি ফেসবুক পেজের তথ্য পাওয়া গেছে।

 

এটিইউর মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইংয়ের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ আসলাম খান বিষয়টি নিশ্চিত করেন।

 

তিনি বলেন, প্রতারক চক্রের সদস্যরা ফেসবুকে বিভিন্ন নামে মোবাইল বিক্রির পেজ খুলে অল্প দামে দামী মোবাইল বিক্রির বিজ্ঞাপন দিতো। সাধারণ জনগণ ওই বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে প্রতারক চক্রের সদস্যদের সঙ্গে যোগাযোগ করলে প্রথমে পাঁচশ টাকা বুকিং মানি হিসেবে দেওয়ার জন্য বলা হতো।

 

পরে প্রতারক চক্রের সদস্যরা ফোন আনলকসহ বিভিন্ন অজুহাত দেখিয়ে আরও টাকা আদায় করত। সাধারণ জনগণ যখন ওই প্রতারণা বুঝতে পারতো, তখন প্রতারক চক্রের সদস্যরা তাদের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিতো।

 

কিছু কিছু ক্ষেত্রে তারা তাদের ফেসবুক পেজগুলো কিছুদিনের জন্য বন্ধ রাখতো এবং অন্য নামে নতুন ফেসবুক পেজ খুলে প্রতারণা চালাতো।

 

গ্রেপ্তার আসামিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় নিয়মিত মামলা দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version