-->
শিরোনাম

আবার বেড়েছে ভোজ্যতেলের দাম

নিজস্ব প্রতিবেদক
আবার বেড়েছে ভোজ্যতেলের দাম

আন্তর্জাতিক বাজারে দাম বাড়াকে কারণ দেখিয়ে দেশের বাজারে প্রতি লিটার সয়াবিন তেলের দাম আট টাকা বাড়িয়েছেন ব্যবসায়ীরা। একই সঙ্গে পামওয়েলের লিটারে দাম বেড়েছে ১৫ টাকা।

গতকাল রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের এক বৈঠকে ভোজ্যতেল পরিশোধন কারখানা মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার অ্যাসোসিয়েশনের প্রস্তাবের প্রেক্ষিতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। বিষয়টি বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান ভোরের আকাশকে নিশ্চিত করেছেন। আসন্ন রমজান মাসকে সামনে রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গেল বছর ২৭ মে প্রতি লিটারে নয় টাকা এবং পরবর্তীতে মন্ত্রণালয়ের আলাপ-আলোচনার মাধ্যমে ১৯ অক্টোবর লিটারপ্রতি সয়াবিন তেলের দাম আরো সাত টাকা বৃদ্ধি করেন ব্যবসায়ীরা। সেই সময় প্রতি লিটারে সাত টাকা বাড়িয়েছিল বিপণন কোম্পানিগুলো। বৈঠকে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনসহ সংশ্লিষ্ট পক্ষগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, নতুন দামে বাজারে প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৩৬ টাকার পরিবর্তে ১৪৩ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬০ টাকার পরিবর্তে ১৬৮ টাকায় এবং প্রতি ৫ লিটার বোলতজাত সয়াবিন তেলের দাম ৭৬০ টাকার পরিবর্তে ৭৯৫ টাকায় বিক্রি হবে। পামওয়েল (সুপার) প্রতি লিটার ১১৮ টাকার পরিবর্তে ১৩৩ টাকায় বিক্রি হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, সরকারের ঘোষণার দুই সপ্তাহ আগ থেকেই ভোজ্যতেলের দাম বৃদ্ধি করে দিয়েছেন ব্যবসায়ীরা। গতকাল রোববার ঢাকার বাজারে প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৪৩ থেকে দেড়শ টাকায় বিক্রি করতে দেখা গেছে। এ ছাড়া বোতলজাত প্রতি লিটার ১৫৫ থেকে ১৬৫ টাকায় এবং প্রতি ৫ লিটারের সয়াবিন তেলের বোতল ৭৩০ থেকে ৭৬০ টাকায় বিক্রি হয়েছে।

মন্তব্য

Beta version