-->
শিরোনাম

পরিকল্পিত খেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে: রিজওয়ান রাহমান

জুনায়েদ হোসাইন
পরিকল্পিত খেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে: রিজওয়ান রাহমান
রিজওয়ান রাহমান। ফাইল ছবি

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি এবং ইটিবিএল সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রিজওয়ান রাহমান খেলাপি ঋণের বিষয়ে বলেন, খেলাপি ঋণ বেড়েছে এটি অর্থনীতির জন্য কল্যাণকর নয়। তবে আমাদের বুঝতে হবে যে কারা করুনা ও এতদ সংশ্লিষ্ট কারণে ইচ্ছা থাকলেও উপায় নেই বলে টাকা ফেরত দিতে পারছে না। তাদের অবশ্য সময় দিতে হবে, আশা করি, তারা ব্যবসায়িক পরিবেশ স্থিতিশীল হলেই টাকা ফেরত দিয়ে দেবে। আর যারা পরিকল্পিতভাবে ঋণ পরিশোধ করছে না, দেশের প্রচলিত আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তিনি বলেন, এখন পর্যন্ত আমাদের অর্থনীতি নিয়ে শঙ্কিত হওয়ার মতো কোনো কারণ নেই। তবে সমসাময়িক বিভিন্ন দেশের অর্থনীতি প্রতিদিন আমাদের চিন্তার কারণ হয়ে উঠছে। এজন্য আমাদের সরকারকে আরো সচেতন থাকতে হবে।

ব্যবসায়ীদের এই নেতা মনে করেন, বৈশ্বিক মহামারি করোনার প্রভাবে ব্যবসায়ীরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছেন। ফলে তারা এখনো ঘুরে দাঁড়াতে পারেননি। এর মধ্যে যারা ঋণের কিস্তি পরিশোধ করতে পারেনি, তাদের মধ্যে ক্ষতিগ্রস্তদের সুবিধা দেওয়া না গেলে খেলাপির সংখ্যা বাড়বে এটা সত্য। ওমিক্রন শেষে এখন স্বাভাবিক সময় অতিবাহিত হলেও বিশ^ স্বাস্থ্য সংস্থা সতর্ক করছে করোনা নতুন রূপে ফিরতে পারে। এতে বুঝা যাচ্ছে, মহামারির এখনো চলমান রয়েছে। যেজন্য সরকারকে সচেতনভাবে সিদ্ধান্ত নিতে হবে।

ডিসিসিআই মনে করে, ইচ্ছাকৃতভাবে যারা ঋণখেলাপি হচ্ছেন, তাদের চিহ্নিত করতে হবে। তবে শিল্পের চাহিদার ভিত্তিতে গ্যাস, বিদ্যুৎ, অবকাঠামোসহ প্রয়োজনীয় সেবা না পেয়ে যারা খেলাপি হয়েছেন তাদেরকেও চিহ্নিত করতে হবে।

মন্তব্য

Beta version