-->
শিরোনাম

পুঁজিবাজারে ক্রেতার আকাল বাড়ছেই

নিজস্ব প্রতিবেদক
পুঁজিবাজারে ক্রেতার আকাল বাড়ছেই

দিন যত যাচ্ছে পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি আরো নাজুক হচ্ছে। একইসঙ্গে প্রকট হচ্ছে ক্রেতা সংকট। বিক্রেতা থাকলেও পাওয়া যাচ্ছে না কাঙ্ক্ষিত ক্রেতা। বাজারের এই পরিস্থিতিতে উদ্বিগ্ন হয়ে পড়ছেন সাধারণ বিনিয়োগকারী থেকে শুরু করে সংশ্লিষ্ট সবাই।

মঙ্গলবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ঊর্ধ্বমুখী থাকলেও ছিল ক্রেতা সংকট। এ দিন পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪০ কোম্পানির শেয়ারের কোনো ক্রেতা ছিল না। লেনদেন শুরুর পর ক্রেতা থাকলেও ধীরে ধীরে তারা হারিয়ে যেতে থাকে।

বাজার পরিস্থিতিতে দেখা যায় আগের দিন অ্যাপেক্স ফুডসের শেয়ারের ক্লোজিং দর আগের ছিল ২০৫ টাকায়। মঙ্গলবার কোম্পানিটির লেনদেন শুরু হয়েছে ২০০ দশমিক ৯০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার দর ২০০ দশমিক ৯০ টাকায় লেনদেন হয়েছে। এরপর কোম্পানিটির শেয়ারে বিক্রেতা থাকলেও ক্রেতা ছিল না।

একই অবস্থা প্রভাতী ইন্স্যুরেন্সের। আগের দিন এ শেয়ারের ক্লোজিং দর আগের ছিল ১০৫ দশমিক ২০ টাকা। এদিন কোম্পানিটির লেনদেন শুরু হয়েছে ১০৩ দশমিক ১০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার দর ১০৩ দশমিক ১০ টাকায় লেনদেন হয়েছে। এরপর কোম্পানিটির শেয়ার বিক্রেতা থাকলেও ক্রেতা শূন্য হয়ে যায়।

এদিকে সোমবার তাল্লু স্পিনিংয়ের শেয়ারের ক্লোজিং দর আগের ছিল ১০ টাকা। মঙ্গলবার কোম্পানিটির লেনদেন শুরু হয়েছে ৯ দশমিক ৮০ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার দর ৯ দশমিক ৮০ টাকায় লেনদেন হয়েছে। এরপর কোম্পানিটির শেয়ার ক্রেতা উধাও হয়ে যায়।

অপরদিকে বাজার চিত্রে দেখা যায় আগের দিন আরামিটের শেয়ারের ক্লোজিং দর আগের ছিল ৩১১ দশমিক ৫০ টাকা। মঙ্গলবার কোম্পানিটির লেনদেন শুরু হয়েছে ৩০৬ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার দর ৩০৫ দশমিক ৩০ টাকায় লেনদেন হয়েছে। এরপর কোম্পানিটির শেয়ার বিক্রেতা থাকলেও ক্রেতা ছিল না। একইভাবে জেমিনি সি ফুডের শেয়ারের ক্লোজিং দর আগের দিন ছিল ৪৯৭ দশমিক ৯০ টাকায়। কোম্পানিটির লেনদেন শুরু হয়েছে ৪৮৮ টাকায়। সর্বশেষ কোম্পানিটির শেয়ার দর ৪৮৮ টাকায় লেনদেন হয়েছে। এরপর কোম্পানিটির ক্রেতা শূন্য হয়ে যায়।

একইভাবে আজ তমিজউদ্দিন টেক্সটাইল, ইস্টার্ন ইন্স্যুরেন্স, মনোস্পুল পেপার, নাহি অ্যালুমিনিয়াম, এসইএমএল লেকচার ইক্যুইটি মিউচুয়াল ফান্ড, রিলায়েন্স ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, বেক্সিমকো, বঙ্গজ, ইনডেক্স অ্যাগ্রো, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, বিডি ল্যাম্পস, বিচ হ্যাচারি, এনভয় টেক্সটাইল, এমারেল্ড অয়েল, জেনেক্স, আইপিডিসি, এশিয়া ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, ইমাম বাটন, বিডি কম, কর্ণফুলী ইন্স্যুরেন্স, ব্যাংক এশিয়া, আরএসআরএম স্টিল, মুন্ন ফেব্রিক্স, ফু-ওয়াং ফুড, সোনারবাংলা ইন্স্যুরেন্স, আরামিট সিমেন্ট, সি পার্ল, জিবিবি পাওয়ার, বিডি থাই ফুড, পেপার প্রসেসিং, মোজাফফর হোসাইন, জুট স্পিনার্স এবং অলটেক্সের শেয়ারের ক্রেতা শূন্য হয়ে যায়।

 

মন্তব্য

Beta version