-->

'বিলাসী পণ্য আমদানিতে বাণিজ্যিক ব্যাংককে সতর্ক থাকতে হবে'

অর্থনৈতিক প্রতিবেদক
'বিলাসী পণ্য আমদানিতে বাণিজ্যিক ব্যাংককে সতর্ক থাকতে হবে'
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর

বিলাসী পণ্য আমদানিতে এলসি খুলতে নিরুৎসাহিত করতে বাণিজ্যিক ব্যাংককে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর। তিনি বলেছেন, এসব পণ্য আমদানিতে মার্জিন বেঁধে দেওয়া হয়েছে। বাণিজ্যিক ব্যাংকগুলোকে তা পরিপালন করতে হবে।

শনিবার (২৮ মে) দুপুরে আল-আরাফাহ ইসলামী ব্যাংকের মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

রাজধানীর অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আল-আরাফাহ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান সেলিম রহমান। বক্তব্য রাখেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী।

গভর্নর বলেন, বৈশ্বিক প্রভাবে দেশের মূল্যস্ফীতি চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। বৈদেশিক মুদ্রা ডলারের বিনিময় হার চ্যালেঞ্জ সৃষ্টি করেছে। বেড়ে গেছে বাণিজ্য ঘাটতি। এই চ্যালেঞ্জ মোকাবিলায় সবাইকে দায়িত্বশীল হতে হবে। বাংলাদেশ ব্যাংক থেকে ডলার সাশ্রয়ের লক্ষ্যে বিলাসী পণ্য আমদানিতে ৭৫ শতাংশ সংরক্ষনের বাধ্যবাধকতা করা হয়েছে। এটা পরিপালন করার দায়িত্ব বাণিজ্যিক ব্যাংকগুলোর।

তিনি বলেন, সরাসরি মূল্যস্ফীতিতে আঘাত করে এমন খাদ্য, শিশু খাদ্য, সার, জ্বালানি, ভোজ্যতেলে বাংলাদেশ ব্যাংক সাপোর্ট দিচ্ছে। ক্যাপিটাল মেশিনারিসহ আরও যেসব পণ্য মূল্যস্ফীতিতে আঘাত করে না, এমন পণ্য আমদানি মূল্যস্ফীতিতে আস্তে আস্তে আঘাত করে। এসব পণ্য আমদানি দেরি হলেও সমস্যা নেই। ব্যাংকগুলোকে এসব বিষয় খেয়াল রাখতে হবে।

মন্তব্য

Beta version