-->

সরকারের সামনে দুই চ্যালেঞ্জ সিলেটের বন্যা আর কোভিড ফিরে আসা

অর্থনৈতিক প্রতিবেদতক
সরকারের সামনে দুই চ্যালেঞ্জ সিলেটের বন্যা আর কোভিড ফিরে আসা
ইকোনমিক রিপোটার্স ফোরাম ও এশিয়া ফাউন্ডেশন আয়োজিত ওয়েবিনার

সরকারের সামনে দুই চ্যালেঞ্জ। প্রথম চ্যালেঞ্জ সিলেটের বন্যা পরিস্থিতি। আর দ্বিতীয় চ্যালেঞ্জ কোভিড-১৯ ফিরে আসা। করোনা মহামারীর পরবর্তী বৈশ্বিক মূল্যস্ফীতি, রাশিয়া-ইউক্রেইন যুদ্ধের কারণে দেশ উচ্চ মূল্যস্ফীতি পরিস্থিতি মোকাবেলা করেছে।

এর ফলে মানুষের জীবন যাত্রার ব্যয় বেড়ে গেছে। বাজেটে ভর্তুকি সামাল দেওয়া লাগছে। এই অবস্থায় সামনে এসেছে কোভিড-১৯ এর আক্রান্তের হার বেড়ে যাওয়া আর সিলেটের বন্যা।

ইকোনমিক রিপোটার্স ফোরাম ও এশিয়া ফাউন্ডেশন আয়োজিত ওয়েবিনারে প্যানেল আলোচক পরিকল্পনা মন্ত্রণালয়ের সদস্য (সাধারণ) প্রফেসর কাউসার আহমেদ এ কথা বলেন। 

দুপুরে অনুষ্ঠিত এ ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান। বক্তব্য রাখেন, গবেষণা প্রতিষ্ঠান র‌্যাপিড-এর চেয়ারম্যান ড. আব্দুর রাজ্জাক ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডস্ট্রি এর সভাপতি রিজওয়ান রহমান, সাংবাদিক শওকত হোসেন মাসুম প্রমুখ। কী-নোট উপস্থাপন করেন ড. আবু ইউসুফ। সভাপতিত্ব করেন শারমিন রিজভী।

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান বলেন, বিদেশে পাচার হওয়া টাকা ফিরে আসা খুবই কঠিন। তারপরও আমরা চেষ্টা করেছি যদি কিছু টাকা ফেরত আসে। তবে টাকা পাচার হওয়ার জন্য সুইজারল্যান্ড, বাহামার মত কিছু দেশের অনৈতিক আইন। এ সব দেশে টাকা পাচার হয়ে গেলে গোপন রাখা হয়।

আর কিছু অসাধু মানুষ এ সুযোগ নিয়ে থাকে। আমরা চেষ্টা করলেও এ সব টাকা পাচার রোধ করতে পারি না। পাচারকারীরা পাচার করার জন্য নানা রকম পথ খুঁজে থাকে। বাইরের দেশগুলো নাগরিকত্ব সহ বিভিন্ন রকম সুবিধা দিয়ে টাকা পাচারের পথ করে দেয়।

ড. আব্দুর রাজ্জাক বলেন, করোনা মহামারী পরবর্তী উদ্ধার কার্যক্রম চলার সময়ে নতুন করে জেকে বসেছে রাশিয়া-ইউক্রেইন যুদ্ধ। মূল্যস্ফীতি ঝুঁকি তৈরি করেছে। বৈশ্বিক অনিশ্চয়তা রয়ে গেছে। এ অবস্থায় যে বাজেট প্রস্তাবনা করা হয়েছে, এ বাজেট বাস্তবায়নের সতর্কতা জরুরি।

বাজেট জনবান্ধব হয়নি, ব্যবসা বান্ধব হয়েছে স্বীকার করেন ডিসিসিআই এর সভাপতি রিজওয়ান রহমান। তিনি সিলেটের বন্যা মোকাবেরা করার জন্য বাজেটে বিশেষ বরাদ্দ রাখার দাবি জানান।

তিনি বলেন, করোনা মহামারী মোকাবেলা করে মানুষ দাঁড়ানোর চেষ্টা করছিল সে সময় মুদ্রাস্ফীতি জেকে বসেছে। এ অবস্থায় বন্যা হঠাৎ করে এক ভয়ঙ্কর ঝুঁকি তৈরি করেছে। এই বন্যা মোকাবেলা করতে বাজেটে বিশেষ বরাদ্দ করতে হবে। তা না হলে মানুষ আবারও দারিদ্র সীমার নীচে নেমে যাবে।

জাআ/ইএস/

মন্তব্য

Beta version