-->
শিরোনাম

`এসডিজি অর্জনে গ্রামীণ দরিদ্র মানুষের উন্নয়নে কাজ করতে হবে'

নিজস্ব প্রতিবেদক
`এসডিজি অর্জনে গ্রামীণ দরিদ্র মানুষের উন্নয়নে কাজ করতে হবে'

ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অফ দি রুরাল পূয়র-ডরপ এর প্রতিষ্ঠাতা এএইচএম নোমান বলেন, এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের জন্য উন্নয়নকর্মীসহ সকল মানুষকে গ্রামীণ দরিদ্র মানুষের উন্নয়নে কাজ করতে হবে। আমরা সবাই যদি একসঙ্গে কাজ করি তাহলে আমরা এগিয়ে যেতে পারব এবং এটি এসডিজি অর্জনে সহায়ক হবে।

 

ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পুয়র-ডরপ’র ৩১ তম বার্ষিক সাধারণ সভায় তিনি এসব কথা বলেন।

 

শনিবার ঢাকায় ডরপ হোম, কেন্দ্রীয় কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

 

সভায় সভাপতিত্ব করেন ডরপ কার্যনির্বাহী পরিষদের সভাপতি মো. আজহার আলী তালুকদার।

 

ডরপ’র কার্যনিবাহী পরিষদ ও সাধারণ পরিষদের সদস্যবৃন্দ, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরিটির প্রতিনিধি, সমাজকল্যাণ অধিদপ্তরের প্রতিনিধি এবং ডরপ এর কেন্দ্রীয় কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এই বার্ষিক সাধারণ সভায় আগামী তিন বছরের জন্য নতুন কার্যনির্বাহী পরিষদ গঠিত হয়।

 

সমাজকল্যান অধিদপ্তরের অতিরিক্ত-পরিচালক মো. হেলাল উদ্দিন ভূঞা বলেন, ডরপ একটি ভালো প্রতিষ্ঠান। ডরপ ভালো কাজ করে যাচ্ছে। তিনি ডরপ এর মাতৃত্বকালীন ভাতার সূচনা করার জন্য ডরপ কে অভিনন্দন জানান।

 

ডরপ একটি জাতীয় বেসরকারী উন্নয়ন সংস্থা (এনজিও) হিসেবে বাংলাদেশে প্রায় তিন দশকেরও বেশি সময় ধরে উন্নয়ন ক্ষেত্রে কাজ করে চলেছে। ১৯৮৭ সাল থেকে বাংলাদেশে ডরপ্ উন্নয়নের ক্ষেত্রে এগিয়ে চলেছে। সংগঠনের প্রবর্তক ও প্রতিষ্ঠাতা এএইচএম নোমান ১৯৭০ সাল থেকে উন্নয়নের ক্ষেত্রে, বিশেষত মানব অধিকার, পুনর্বাসন এবং পুনর্বাসনে নতুনত্ব নিয়ে দীর্ঘ অভিজ্ঞতা অর্জন করেছেন। তিনি দেশের প্রথম প্রজন্মের উন্নয়ন কর্মী, তাঁর সহযোদ্ধাদের সাথে, যার উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে।

 

পুনর্বাসনের কার্যক্রমের ক্ষেত্র ছাড়াও তৃণমূল পর্যায়ের উন্নয়নের অভিজ্ঞতা ডরপ এর রয়েছে। ডরপ দরিদ্র মায়েদের জন্য মাতৃত্বকালীন ভাতা উদ্ভাবন করেছে, যা বর্তমানে শিশু ও মহিলা বিষয়ক মন্ত্রনালয়ের অধীনে মহিলা বিষয়ক অধিদপ্তর বাস্তবায়ন করছে।

 

স্বাস্থ্য, শিক্ষা, গৃহায়ন, জীবিকা নির্ধারণ, পরিবেশসহ জেন্ডার পরিস্থিতি সম্পর্কিত সহায়তা প্রোগ্রাম নন-অ্যাসেটার স্বপ্ন প্যাকেজ মহিলা বিষয়ক অধিদপ্তর বাস্তবায়ন করছে। ডরপ ভিজিডি প্রকল্পের আওতায় ২০০৮ সাল হতে দুস্থ মহিলাদের আর্থ-সামাজিক উন্নয়ন কার্যক্রমে সহায়তা দিয়ে আসছে। ডরপ উপকারভোগী বাছাইয়ের জন্য মূলত ভূমিহীন পরিবার বা মহিলা প্রধান পরিবার; দৈনিক মজুরী উপার্জনকারী; দরিদ্র মহিলাদের নেতৃত্বাধীন পরিবার, বিশেষত বিধবা, তালাকপ্রাপ্ত মহিলা, প্রতিবন্ধী পরিবার, ও ধর্মীয় সংখ্যালঘু গোষ্ঠীকে গুরুত্ব প্রদান কাজ করে।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version