-->
শিরোনাম

ছোট বিনিয়োগে বড় মুনাফার প্রত্যাশা বিনিয়োগকারীদের

মুস্তাফিজুর রহমান নাহিদ
ছোট বিনিয়োগে বড় মুনাফার প্রত্যাশা বিনিয়োগকারীদের

মুস্তাফিজুর রহমান নাহিদ: বাজেট পুঁজিবাজার বান্ধব না হলেও সাম্প্রতিক সময়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। যে কারণে বাড়ছে ছোট-বড় সব ধরনের কোম্পানির শেয়ারদর। তবে এই দৌড়ে এগিয়ে রয়েছে তুলনামূলক কম দরের শেয়ার। বেশি দরের শেয়ার বিক্রি করে এ ধরনের শেয়ারে বিনিয়োগ করছেন তারা। যে কারণে এ ধরনের শেয়ারদর বেশি বাড়ছে। গত সপ্তাহেও এ ধরনের কোম্পানির আধিপত্য দেখা গেছে। বিনিয়োগকারীদের সঙ্গে আলাপ করে জানা যায়, এ ধরনের কোম্পানির শেয়ার থেকে বেশি লাভবান হচ্ছেন তারা। ভালো লাভ পাচ্ছেন। সেই তুলনায় বেশি দরের শেয়ারে তেমন লাভ পাচ্ছেন না বিনিয়োগকারী।

 

সাম্প্রতিক বাজারচিত্র লক্ষ্য করলে দেখা যায়, এই কম দরের শেয়ারের। এ তালিকায় ছিল সিঅ্যান্ডএ টেক্সটাইল, ঢাকা ডায়িং, ম্যাকসন স্পিনিং, জাহিন টেক্সটাইল, কেয়া কসমেটিক, ফারইস্ট ফাইন্যান্স, ফাস ফাইন্যান্স, ইউনাইটেড ক্যাপিটালসহ আরো কিছু কোম্পানি। এসব কোম্পানির শেয়ারদর তুলনামূলক বেশি বৃদ্ধি পেতে দেখা গেছে। অন্যদিকে গত এক মাসের ব্যবধানে স্বল্পদরের কিছু শেয়ারদর প্রায় দ্বিগুণ হয়ে গেছে।

 

বিষয়টি নিয়ে আলাপ করলে সাধারণ বিনিযোগকারীরা বলেন, বাজারে এমন কিছু কোম্পানি রয়েছে যেসব শেয়ারের দর অনেক বেশি। এসব শেয়ারে বিনিয়োগ করলে যেমন বেশি লাভের সম্ভবনা রয়েছে তেমনি সমহারে ঝুঁকিও রয়েছে। সে কারণে স্বল্প পুঁজি নিয়ে এসব শেয়ারে বিনিয়োগ করার চেয়ে কম দরের শেয়ারে বিনিয়োগ করা ভালো। কারণ এসব শেয়ারদর এখন এমন অবস্থানে রয়েছে যে এখান থেকে আর দর কমার শঙ্কা নেই। এ বিষয়ে কথা হয় বিনিযোগকারী সাধন চন্দ্রের সঙ্গে। তিনি বলেন, একথা ঠিক যে সব কোম্পানির শেয়ারদর কম তার বেশির ভাগের আর্থিক অবস্থাই ভালো নয়। তবে এর মধ্যে কিছু কোম্পানি ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। আমার মনে হয় এসব কোম্পানিতে বিনিয়োগ করলে লোকসানের চেয়ে লাভের কোম্পানিতে বিনিয়োগ বাড়াচ্ছি। মনে হয়েছে এই ধরণের বিনিয়োগে নিরাপত্তা রয়েছে।

 

বিষয়টি নিয়ে আলাপ করলে পুঁজিবাজার- সংশ্লিষ্টরা বলেন, দীর্ঘদিন পর পুঁজিবাজারে ধারাবাহিক স্থিতিশীলতা দেখা যাচ্ছে, যার জের ধরে সব ধরনের শেয়ারদর বাড়ছে। বিনিয়োগকারীরা ধারণা করছেন, যেসব শেয়ারদর ১০ টাকার নিচে রয়েছে, এসব শেয়ার অন্তত অভিহিত দরের ওপরে যাবে। মূলত সে কারণেই এসব শেয়ারদর বাড়ছে। অন্যদিকে 'জেড ক্যাটাগরি'র কোম্পানির লেনদেন সহজ করাতে কিছু কোম্পানির শেয়ারদর বাড়ছে।

 

জানতে চাইলে ডিএসইর পরিচালক শাকিল রিজভী বলেন, পুঁজিবাজার এখন কিছু কোম্পানি রয়েছে যেসব শেয়ারের দর অনেক বেশি। এসব শেয়ারে ভালো অবস্থায় রয়েছে। এখন বিনিয়োগকারীদের অংশগ্রহণও আগের থেকে বৃদ্ধি পেয়েছে। যে কারণে সব ধরনের কোম্পানির শেয়ারদর বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে। তবে বিনিয়োগকারীদের কম দামি শেয়ার দেখে সেই কোম্পানিতে ঝুঁকে পড়া ঠিক হবে না। কারণ দুর্বল কোম্পানির শেয়ারে বিনিয়োগ করলে লাভের বদলে এর উল্টো চিত্রও দেখতে হতে পারে। শেয়ারদর যেমনই হোক না কেন, বিনিয়োগের আগে কোম্পানির আর্থিক অবস্থা দেখা দরকার।

 

একই প্রসঙ্গে পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ বলেন, 'পুঁজিবাজারের যে কোনো পরিস্থিতিতে বিনিয়োগকারীদের ভালো কোম্পানির শেয়ারের সঙ্গে থাকা উচিত। যদিও আমাদের দেশে ভালোমানের কোম্পানির সংখ্যা কম, যা রয়েছে এর মধ্যে থেকে বিনিয়োগকারীদের দেখেশুনে বিনিয়োগ করা উচিত। পাশাপাশি বিএসইসির উচিত হবে বহুজাতিক এবং ভালোমানের কোম্পানি পুঁজিবাজারে নিয়ে আসা।'

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version