-->

সাধারণ বিনিয়োগ বেড়েছে ১৭ ব্যাংকের

হেলাল সাজওয়াল
সাধারণ বিনিয়োগ বেড়েছে ১৭ ব্যাংকের

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩৬টি কোম্পানির মধ্যে এপ্রিল মাসের তুলনায় মে মাসে সাধারণ বিনিয়োগ বেড়েছে ১৭ ব্যাংকের। একই সময়ে সাধারন বিনিয়োগ কমেছে ১৭টি এবং অপরিবর্তিত রয়েছে ২টি ব্যাংকের। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

 

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধি পাওয়া ব্যাংকগুলো হলো- এবি ব্যাংক পিএলসি, আল আরাফাহ ব্যাংক পিএলসি,সিটি ব্যাংক পিএলসি, এক্সিম ব্যাংক পিএলসি, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পিএলসি, গ্লোবাল ইসলামি ব্যাংক পিএলসি, যমুনা ব্যাংক পিএলসি, মিউচুয়াল ট্রাস্ট ব্যাং পিএলসি, ন্যাশনাল ক্রেডিট এন্ড কমার্স ব্যাংক পিএলসি,এনআরবি ব্যাংক পিএলসি, এনআরবিসি ব্যাংক পিএলসি, ওয়ান ব্যাংক পিএলসি, দি প্রিমিয়ার ব্যাংক পিএলসি, প্রাইম ব্যাংক পিএলসি, পূবালী ব্যাংক পিএলসি, স্ট্যান্ডার্ড ব্যাংক পিএলসিএবং উত্তরা ব্যাংক পিএলসি।

 

ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি সাধারন বিনিয়োগ বেড়েছে যমুনা ব্যাংক পিএলসি‘র। এপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ৪৬.৭২ শতাংশ, যা মে মাসে ২.৬২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৯.৩৪ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ৭.৩৮ শতাংশ থেকে ০.৫৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.৮১ শতাংশে। এ সময়ে ব্যাকটির বিদেশী বিনিয়োগ ০.০৫ শতাংশ কমে ০.২০ শতাংশে দাড়িয়েছে যা এপ্রিল মাসে ছিলো ০.২৫ শতাংশ।এছাড়া অন্য ব্যাংকগুলো হলো

 

এবি ব্যাংক পিএলসি

এপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ৪৪.৭৮ শতাংশ, যা মে মাসে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.৮৮ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ২২.৮৯ শতাংশ থেকে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৭৯ শতাংশে।

 

আল আরাফাহ ব্যাংক পিএলসি

এপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ২৬.৯০ শতাংশ, যা মে মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৯১ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ২৫.৩১ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৯৩ শতাংশে। এ সময়ে ব্যাংটির উদ্যোক্তা পরিচালক শেয়ার ০.০২ শতাংশ কমে দাড়িয়েছে ৪৭.৫৪ শতাংশ যা এপ্রিল মাসে ছিলো ৪৭.৫৬ শতাংশ।

 

সিটি ব্যাংক পিএলসি

এপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ৩৬.৯০ শতাংশ, যা মে মাসে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৯৯ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ২৮.৪১ শতাংশ থেকে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৮.৩২ শতাংশে।

 

এক্সিম ব্যাংক পিএলসিএপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ৩৭.৫৮ শতাংশ, যা মে মাসে ০.২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৮৪ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ২৯.১৮ শতাংশ থেকে ০.২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৮.৯২ শতাংশে।

 

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পিএলসিএপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ৪৬.১৪ শতাংশ, যা মে মাসে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.২৪ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ২২.৬৬ শতাংশ থেকে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৫৬ শতাংশে।

 

গ্লোবাল ইসলামি ব্যাংক পিএলসিএপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ২৮.৬৭ শতাংশ, যা মে মাসে ০.৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.৯৮ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ২৫.৮৩ শতাংশ থেকে ০.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৫.৫৩ শতাংশে। এসময়ে ব্যাংকটির উদ্যোক্তা পরিচালক শেয়ার ০.০১ শতাংশ কমে দাড়িয়েছে ৪৫.৪৯ শতাংশ যা এপ্রিল মাসে ছিলো ৪৫.৫০ শতাংশ।

 

মিউচুয়াল ট্রাস্ট ব্যাং পিএলসিএপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ৩৪.৩৭ শতাংশ, যা মে মাসে ১.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৬০ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ৩০.৯৪ শতাংশ থেকে ০.৩৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.৩৩ শতাংশে। এসময়ে ব্যাকটির উদ্যোক্তা পরিচালক শেয়ার ৩৪.৬৯ শতাংশ থেকে ১.৬২ শতাংশ কমে দাড়িয়েছে ৩৩.০৭ শতাংশ।

 

ন্যাশনাল ক্রেডিট এন্ড কমার্স ব্যাংক পিএলসিএপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ৩৯.৩১ শতাংশ, যা মে মাসে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.২২ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ২৩.৫১ শতাংশ থেকে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৪২ শতাংশে।

 

এনআরবি ব্যাংক পিএলসিএপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ২০.৭১ শতাংশ, যা মে মাসে ০.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৯৩ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ৪.৭৪ শতাংশ থেকে ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.৫২ শতাংশে।

 

এনআরবিসি ব্যাংক পিএলসিএপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ২৯.০৪ শতাংশ, যা মে মাসে ১.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩০.০৭ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ৬৮.০৬ শতাংশ থেকে ১.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৬.৯৪ শতাংশে। এ সময়ে ব্যাংকটির বিদেশী বিনিয়োগ ০.০৯ শতাংশ বেড়ে দাড়িয়েছে ২.৯৯ শতাশ যা এপ্রিল মাসে ছিলো ২.৯০ শতাংশ

 

ওয়ান ব্যাংক পিএলসিএপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ৩১.৯৪ শতাংশ, যা মে মাসে ০.২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.২০ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ৩৬.৯২ শতাংশ থেকে ০.২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৬৬ শতাংশে।

 

দি প্রিমিয়ার ব্যাংক পিএলসিএপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ৪০.৬০ শতাংশ, যা মে মাসে ০.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০.৮১ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ২৩.৮০ শতাংশ থেকে ০.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৫৯ শতাংশে।

 

প্রাইম ব্যাংক পিএলসিএপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ১৯.৮৩ শতাংশ, যা মে মাসে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.৮৮ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ৩৬.৬১ শতাংশ থেকে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৫৬ শতাংশে।

 

পূবালী ব্যাংক পিএলসিএপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ৩৭.৯৩ শতাংশ, যা মে মাসে ০.২৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৮.২২ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ৩০.৫১ শতাংশ থেকে ০.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩০.২২ শতাংশে।

 

স্ট্যান্ডার্ড ব্যাংক পিএলসিএপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ৩৩.৭৬ শতাংশ, যা মে মাসে ০.৫৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.৩৩ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ২৯.৯১ শতাংশ থেকে ০.৫৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.৩৪ শতাংশে।

 

উত্তরা ব্যাংক পিএলসি এপ্রিল মাসে ব্যাংকটিতে সাধারন বিনিয়োগ ছিল ৩৮.৮৯ শতাংশ, যা মে মাসে ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.০০ শতাংশে। একই সময়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগ ৩০.১৩ শতাংশ থেকে ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩০.০১ শতাংশে। এ সময়ে ব্যাংকটির সরকারী বিনিয়োগ শূন্য থেকে ০.০১ শতাংশে উন্নিত হয়েছে।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version