-->
শিরোনাম

তৈরি পোশাকশিল্প ২০ শতাংশ ক্রয়াদেশ হারানোর আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক
তৈরি পোশাকশিল্প ২০ শতাংশ ক্রয়াদেশ হারানোর আশঙ্কা

ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর গত সপ্তাহে রপ্তানিমুখী তৈরি পোশাক কারখানাগুলো পুরোদমে উৎপাদনে ফিরেছে। পণ্য আমদানি-রপ্তানিও স্বাভাবিক হচ্ছে। বিদেশি ক্রেতা প্রতিনিধিরা পুনরায় নতুন ক্রয়াদেশ দেওয়ার প্রক্রিয়া নিয়েও আলোচনা শুরু করেছে। স্থগিত থাকা ক্রয়াদেশও কমবেশি আসছে। ব্যবসায় গতি ফিরতে শুরু করায় তৈরি পোশাকশিল্পের উদ্যোক্তাদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরেছে। তবে তারা বলছেন, ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ও পরবর্তী ঘটনার প্রভাবে আগামী মৌসুমের ১৫-২০ শতাংশ ক্রয়াদেশ ভারত, শ্রীলঙ্কাসহ অন্য দেশে চলে যাওয়ার শঙ্কা রয়েছে। পরিস্থিতি সামাল দিতে দ্রুত সময়ের মধ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি করে ক্রেতাদের বার্তা দেওয়া দরকার। এছাড়া বন্দরের গতিশীলতা বৃদ্ধি ও ব্যাংকের অভ্যন্তরীণ অস্থিরতা মোকাবিলায় কার্যকর উদ্যোগ নিতে হবে।

এ বিষয়ে শনিবার বিশদ প্রতিবেদন করেছে ভারতীয় সংবাদমাধ্যম মিন্ট। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে সাম্প্রতিক অস্থিরতার সুযোগ নিয়ে বিশ্বে নিজেদের টেক্সটাইল পণ্যের বাজার বাড়িয়ে নেওয়ার পরিকল্পনা করছে ভারত।

বর্তমানে চীনের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টেক্সটাইল পণ্য রপ্তানিকারক বাংলাদেশ। তবে ভারতীয়দের বিশ্বাস, বাংলাদেশে যদি অস্থিরতা চলতে থাকে, তাহলে তারা বিশ্ববাজারে নিজেদের অবস্থান ধরে রাখতে হিমশিম খাবে। আর সেই সুযোগটারই সদ্ব্যবহার করতে চায় ভারত। তারা লিখেছে, ভারত হয়তো সহসাই বিশ্ববাজারে বাংলাদেশের অবস্থানে চলে যেতে পারবে না। এর জন্য তাদের সক্ষমতা বাড়াতে হবে, পাশাপাশি সম্ভাব্য অন্য প্রতিযোগী দেশগুলোর সঙ্গেও লড়াই করতে হবে। আমদানি-রপ্তানির তথ্য সরবরাহকারী এক্সিমপিডিয়ার হিসাব অনুসারে, ২০২২ সালে বিশ্বে পোশাক শিল্পের বাজার ছিল ১ দশমিক ৫ ট্রিলিয়ন (দেড় লাখ কোটি) মার্কিন ডলারের। এর মধ্যে শীর্ষ স্থানে থাকা চীনের দখলে ছিল ১৮২ বিলিয়ন ডলারের বাজার। দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশ ওই বছর ৪৫ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি করেছিল। পঞ্চম স্থানে থাকা ভারত রপ্তানি করেছিল ১৮ বিলিয়ন ডলারের পণ্য। ভিয়েতনাম-তুরস্কের মতো দেশগুলোও ছিল তালিকার ওপরের দিকে।

বাংলাদেশের কারখানায় গ্রীষ্ম মৌসুমের পোশাক বেশি তৈরি হয়। অধিকাংশ ব্র্যান্ড ও ক্রেতা প্রতিষ্ঠান এই মৌসুমের ক্রয়াদেশ প্রক্রিয়া জুলাই থেকে সেপ্টেম্বরে সম্পন্ন করে থাকে। এসব ক্রয়াদেশের পণ্য উৎপাদন শেষে নভেম্বর থেকে রপ্তানি শুরু হয়। গ্রীষ্মকালীন পোশাকের ক্রয়াদেশ দেওয়ার সময়কাল বিবেচনায় আগামী দুই সপ্তাহ খুবই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করলেন চট্টগ্রামের ডেনিম এক্সপার্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজ উদ্দিন। তিনি বলেন, বর্তমানে পোশাক কারখানাগুলো ক্রয়াদেশের অনুসন্ধানে জর্জরিত। নমুনা পোশাক তৈরি ও উৎপাদন ব্যয় নিরূপণের কাজ চলছে। সেপ্টেম্বরের শুরু থেকে অনেক ক্রয়াদেশের চূড়ান্ত সিদ্ধান্ত দেবে ব্র্যান্ডগুলো। এই সময়ের মধ্যে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি করতে হবে। যাতে করে বাংলাদেশের ওপর বহির্বিশ্বের আস্থা তৈরি হয়। অন্যথায় ক্রেতারা অনিশ্চয়তায় ভুগবে। তাতে ক্রয়াদেশে নেতিবাচক প্রভাব পড়বে।

ছাত্রদের কোটা সংস্কার আন্দোলন মধ্য জুলাইয়ে সহিংস আকার ধারণ করে। পরে সংঘাত আরও বাড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৯ জুলাই রাত থেকে কারফিউ জারি করে সরকার। ফলে কারখানা বন্ধ হয়ে যায়। তার আগে ইন্টারনেটও বন্ধ করা হয়। উদ্ভূত পরিস্থিতিতে চার দিন (১৯-২২ জুলাই) চট্টগ্রাম বন্দরের কার্যক্রম বন্ধ ছিল। তখন চার থেকে পাঁচ দিন বন্ধ থাকার পর কারখানা চালু হয়। পরে ৪ আগস্ট থেকে সরকার পতনের এক দফা দাবিতে ছাত্ররা আন্দোলন শুরু করলে আবার সহিংসতা শুরু হয়। দ্বিতীয় দফায় কারখানার উৎপাদন আবার বন্ধ হয়ে যায়।

পোশাক খাতের কয়েকজন উদ্যোক্তা বলেন, প্রথম দফায় কারখানার উৎপাদন ও পণ্য জাহাজীকরণের সঙ্গে সরবরাহব্যবস্থা ভেঙে পড়ায় ক্রেতারা উদ্বিগ্ন হয়ে পড়েন। ইন্টারনেট বন্ধ থাকায় কয়েক দিন যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় পরিস্থিতি আরও জটিল হয়। ওই সময় ক্রয়াদেশ প্রক্রিয়া স্বাভাবিকভাবে স্থগিত হয়ে যায়। উল্টো সময়মতো পণ্য জাহাজীকরণ করতে না পারায় কোনো কোনো কারখানা কর্তৃপক্ষকে মূল্যছাড় ও উড়োজাহাজে পণ্য পাঠানোর মতো ব্যবস্থার মুখোমুখি হতে হয়।

জানতে চাইলে নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর ক্রয়াদেশ নিয়ে ক্রেতাদের সঙ্গে আবার আলোচনাও শুরু হয়েছে। তবে আগামী গ্রীষ্ম মৌসুমের ১৫-২০ শতাংশ ক্রয়াদেশ ইতিমধ্যে অন্যত্র চলে গেছে বা যাবে বলে আমাদের মনে হচ্ছে। দেশের শীর্ষ ১০ পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠানের একটি চট্টগ্রামের প্যাসিফিক জিনস গ্রুপ। ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত এই গ্রুপের কারখানার সংখ্যা বর্তমানে ৯টি। এই প্রতিষ্ঠানটি জুলাইয়ের ঘটনার প্রভাবে ক্রেতাদের মূল্যছাড়ের পাশাপাশি উড়োজাহাজে পণ্য পাঠাতে বাধ্য হয়েছে। জানতে চাইলে প্যাসিফিক জিনস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ মোহাম্মদ তানভীর বলেন, পরিস্থিতি এখনো পুরোপুরি স্বাভাবিক হয়নি। বিভিন্ন ইস্যুতে প্রতিবাদ চলছে। ফলে ব্র্যান্ড ও ক্রেতা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা কিছুটা উদ্বিগ্ন। এ অবস্থায় কিছু ক্রয়াদেশ অন্যত্র চলে যাবে। তবে কতটা যাবে, সেটা বুঝতে আরও কিছুটা সময় লাগবে। বর্তমান প্রেক্ষাপটে সরকারের তরফ থেকে ক্রেতাদের আশ্বস্ত করার মতো বার্তা দিতে হবে বলে মনে করেন তিনি।

গত জুলাইয়ের শেষ সপ্তাহে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে প্রতিশ্রুত ক্রয়াদেশ পেতে শুরু করে নারায়ণগঞ্জের প্লামি ফ্যাশনস। তবে যেটুকু ক্রয়াদেশ আসার কথা ছিল তার মধ্যে ৩০ শতাংশ আসেনি। সেই ক্রয়াদেশ আদৌ আসবে কি না, তা নিয়ে শঙ্কায় আছে প্রতিষ্ঠানটি। জানতে চাইলে প্লামি ফ্যাশনসের ব্যবস্থাপনা পরিচালক ফজলুল হক বলেন, ক্রেতারা কখনোই ঘোষণা দিয়ে ক্রয়াদেশ সরাবে না। তবে ক্রেতারা আমাদের ওপর থেকে আস্থা হারায়নি। নিরাপত্তার জন্য তারা কিছু ক্রয়াদেশ সাময়িকভাবে সরাবে। আমার মনে হয় এতে বড় ক্ষতি হবে না। সাময়িক হয়তো কিছু ক্ষতি হবে।

১৯৮৬ সালে যাত্রা শুরু করা স্প্যারো গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ শীর্ষস্থানীয় পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলোর একটি। রাজনৈতিক পট পরিবর্তনের পর স্থগিত থাকা ক্রয়াদেশ ইতিমধ্যে পেতে শুরু করেছে প্রতিষ্ঠানটি। বিষয়টি নিশ্চিত করে স্প্যারো গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক শোভন ইসলাম বলেন, জুলাইয়ের অস্থিরতার কারণে চূড়ান্ত কিছু ক্রয়াদেশ স্থগিত করা হয়েছিল। গত দুই দিনে সেসব ক্রয়াদেশের কিছু পেয়েছি। তবে পুরোটা পাব কি না, তা নিয়ে শঙ্কা আছে। তিনি আরও বলেন, ‘লিড টাইমের দিক থেকে ক্রেতাদের কাছে ভারত এখন পছন্দের গন্তব্য। মাসখানেক ধরে চলা অস্থিরতার কারণে কিছু ক্রয়াদেশ সেখানে স্থানান্তরিত হবে। ফলে আমাদের দ্রুত পরিস্থিতির উন্নতি করতে হবে। বন্দরের গতিশীলতা বাড়াতে হবে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরের ১০ মাসে (জুলাই-এপ্রিল) ২ হাজার ৯৬৮ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়। এই রপ্তানি তার আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ৬৩ শতাংশ কম। গ্রীষ্ম মৌসুমের নতুন ক্রয়াদেশে ধাক্কা লাগলে চলতি অর্থবছরেও পোশাকের রপ্তানি ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা কম বলে মনে করছেন খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা। অবশ্য তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সহসভাপতি আরশাদ জামাল বলেন, এক মাস আগে ৪-৫ দিন ইন্টারনেট বন্ধ থাকার কারণে আমাদের বেশি ঝামেলায় পড়তে হয়েছে। ক্রেতারা তখন বলেছেন, এত বড় একটা দেশে এমনটা কীভাবে হয়। ক্রয়াদেশে সেটার একটা প্রতিফলন থাকতে পারে। সব মিলিয়ে আমাদের ধারণা আগামী গ্রীষ্মের ক্রয়াদেশ কমার হার ১০ শতাংশের নিচে থাকবে।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version