-->
শিরোনাম

পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

ভোরের আকাশ প্রতিবেদক
পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই ও সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে লেনদেন কমেছে। একই সঙ্গে উভয় পুঁজিবাজারে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৭.৪৫ পয়েন্ট কমে ৫ হাজার ৭৩৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ৯.৬২ পয়েন্ট কমে ১ হাজার ২২৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৯.৮৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে মোট ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৮১টি কোম্পানির, কমেছে ২৬৪টির এবং অপরিবর্তিত আছে ৫২টির। ডিএসইতে এদিন মোট ৫৯৩ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭২৬ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৪১.০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৯০৮ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৬৩.১৪ পয়েন্ট কমে ১৬ হাজার ৪৩৮ পয়েন্টে, শরিয়া সূচক ১.৮৪ পয়েন্ট কমে ১ হাজার ৪০ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৯৮.১০ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ২০৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৬৯টি কোম্পানির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত আছে ২০টির। দিন শেষে সিএসইতে ৭ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩১ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version