-->
শিরোনাম

টেকসই উন্নয়ন অর্জনে দেশের ব্র্যান্ডগুলোকে অনুপ্রাণিত করার লক্ষ্যে অনুষ্ঠিত হলো সাসটেইনাবিলিটি সামিট ২০২৪

নিজস্ব প্রতিবেদক
টেকসই উন্নয়ন অর্জনে দেশের ব্র্যান্ডগুলোকে অনুপ্রাণিত করার লক্ষ্যে অনুষ্ঠিত হলো সাসটেইনাবিলিটি সামিট ২০২৪

বাংলাদেশ ইনোভেশন কনক্লেভের উদ্যোগে গত ১০ সেপ্টেম্বর রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় সাসটেইনাবিলিটি সামিটের। আকিজ বশির গ্রুপের পরিবেশনায় এবং ইনটেলিয়ার সহযোগিতায় আয়োজিত এই সম্মেলনটিতে দেশে প্রচলিত ব্যবসায়িক কার্যক্রমগুলোকে টেকসই উন্নয়ন লক্ষ্যের (এসডিজি) সাথে সমন্বয় করার বিষয়ে আলোচনা হয়। পাশাপাশি, বাংলাদেশে এসডিজি অর্জনে ব্র্যান্ডগুলো কীভাবে ভূমিকা রাখতে পারে সে বিষয়েও মতবিনিময় করা হয়।

সামিটের আলোচনায় ছিল ১টি কী-নোট সেশন, ২টি প্যানেল ডিসকাশন, ৩টি ইনসাইট সেশন এবং ১টি কেস স্টাডি। এতে অংশ নিয়েছেন বিভিন্ন খাতের বিশেষজ্ঞরা, যারা ব্যবসার টেকসই উন্নয়ন সম্পর্কে তাদের অভিজ্ঞতা ও ভাবনা শেয়ার করেছেন।

উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশ ইনোভেশন কনক্লেভের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম বলেন, “বাংলাদেশের ভবিষ্যৎ নির্ভর করবে আমাদের সম্মিলিতভাবে চর্চা করা ইতিবাচক পরিবর্তনের উপর। টেকসইতা এখন আর শুধু একটি ধারণা নয়, এটি প্রতিটি ব্র্যান্ড ও প্রতিষ্ঠানের ডিএনএর অংশ হওয়া উচিত। আমরা এখন পরিবর্তনের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছি। আমাদের আজকের সিদ্ধান্তই পরবর্তী প্রজন্মের জন্য আমাদের ভূমিকাকে সুদৃঢ় করবে।”

সম্মেলনটি শুরু হয় ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি জাভেদ আখতারের কি নোট সেশনের মাধ্যমে। তিনি বাংলাদেশের ব্যবসায় টেকসইতা এবং এর অর্জনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে তার মতামত পরিবেশন করেন।

এরপর আকিজবশির গ্রুপের চেয়ারম্যান বশিরউদ্দিন আহমেদ প্রতিষ্ঠানটির টেকসই চর্চা নিয়ে একটি কেস স্টাডি উপস্থাপন করেন।

আয়োজনটির প্রথম প্যানেল আলোচনার শিরোনাম ছিল, “ভবিষ্যতের পৃথিবীর জন্য কেন বাংলাদেশি ব্যবসায়িক উদ্যোগগুলোকে টেকসই হতে হবে,” যা পরিচালনা করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং এশিয়া মার্কেটিং ফেডারেশনের সভাপতি ও বিবিএফ একাডেমির চেয়ারম্যান ড. সৈয়দ ফেরহাত আনোয়ার। প্যানেল আলোচনায় অংশ নেন ড. এ. কে. এনামুল হক, প্রফেসর, ডিপার্টমেন্ট অব ইকোনোমিকস এন্ড ডিন, ফ্যাকাল্টি অব বিজনেজ এন্ড ইকোনোমিকস, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি; প্রেসিডেন্ট, মার্কেটিং সোসাইটি অব বাংলাদেশ; সেলিম আর এফ হুসেইন, সিইও এন্ড ম্যানেজিং ডিরেক্টর, ব্র্যাক ব্যাংক পিএলসি; ড. মেলিটা মেহজাবিন, প্রোফেসর, ইন্সটিটিউট অব বিজনেজ এডমিনিস্ট্রেশন, ঢাকা বিশ্ববিদ্যালয়; মো. সবুর খান, চেয়ারম্যান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ); সায়েফ নাসির, ম্যানেজিং ডিরেক্টর, সোশ্যাল মার্কেটিং এন্টারপ্রাইজ লিমিটেড।

এছাড়াও তিনটি ইনসাইট সেশনে আলোচিত হয় আধুনিক ও টেকসই অর্থায়ন, ব্যবসায়িক খাতে নবয়ানযোগ্য জ্বালানি ও জলবায়ু পরিবর্তন বিষয়ক নীতিমালা নিয়ে। সেশন গুলো পরিচালনা করেন লোপা রহমান, ইএসজি অফিসার, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কোরপোরেশন; শেহজাদ মুনিম, এডভাইজর এন্ড ফরমার প্রেসিডেন্ট, ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি; মেন্টর, লিডারশিপ একাডেমি; এবং সাইফ ইসলাম, সিনিয়র প্রোগ্রাম অফিসার, ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন, যথাক্রমে।

সম্মেলনটির দ্বিতীয় প্যানেল আলোচনা বা সিইও প্যানেলে নেতৃত্বের ভূমিকা এবং টেকসই উন্নয়নকে ব্যবসায়িক উদ্দেশ্যের সাথে সামঞ্জস্য স্থাপন করার বিষয়ে আলোচনা হয়। আলোচনাটি পরিচালনা করেন পরিবর্তনকামী ব্যবসায়িক নেতা আসিফ ইকবাল। এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন সাব্বির হাসান নাসির, ম্যানেজিং ডিরেক্টর, এসিআই লজিস্টিকস লিমিটেড (স্বপ্ন); রূপালী চৌধুরী, ম্যানেজিং ডিরেক্টর, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড; আহসান খান চৌধুরী, চেয়ারম্যান এন্ড সিইও প্রাণ-আরএফএল গ্রুপ; কে এ এম মাজেদুর রহমান, গ্রুপ সিইও, এ কে খান এন্ড কম্পানি লিমিটেড; রুবায়েত সারওয়ার, ম্যানেজিং ডিরেক্টর,

ইনোভেশন কনসাল্টিং প্রাইভেট লিমিটেড, এবং সৈয়দ মাহবুবুর রহমান, ম্যানেজিং ডিরেক্টর এন্ড সিইও, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি।

সাসটেইনাবিলিটি সামিটের প্রথম আসরটি টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়নের জন্য হাতে-কলমে অভিজ্ঞতা প্রদান করে এবং এসডিজি সম্পর্কিত সাধারণ প্রশ্নের উত্তর প্রদান করে। সম্মেলনে পারস্পরিক সহযোগিতার সুযোগ এবং এসডিজি চর্চায় ব্র্যান্ডগুলোর সম্ভাব্য গতিপ্রকৃতি নিয়ে আলোচনা করা হয়। এছাড়াও, উদীয়মান এসডিজি প্রবণতা ও উদ্ভাবনের বিষয়েও আলোচনা হয়। অংশগ্রহণকারীরা টেকসইতাকে ব্র্যান্ড স্ট্র্যাটেজির ক্ষেত্রে অন্তর্ভুক্ত করার গুরুত্ব নিয়ে আলোচনা করার এই সুযোগকে অত্যন্ত ইতিবাচকভাবে গ্রহণ করেন এবং এ বিষয়ে উচ্ছ্বসিত প্রতিক্রিয়া জানান।

সাসটেইনাবিলিটি সামিট ২০২৪ অনুষ্ঠিত হয় আকিজ বশির গ্রুপের পরিবেশনায়। এছাড়াও সহযোগিতায় ছিলো ইনটেলিয়ার ও দ্য ডেইলি স্টার। আয়োজনটির সহায়তায় আরো ছিলো ইন্টারন্যাশনাল এডভারটাইজিং এসোসিয়েশন বাংলাদেশ, এশিয়া মার্কেটিং ফেডারেশন (এএমএফ) এবং মার্কেটিং সোসাইটি অব বাংলাদেশ। সাপোর্টেড বাই পার্টনার – ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট; টেকনোলজি পার্টনার – আমরা টেকনোলজিস লিমিটেড; হসপিটালিটি পার্টনার লা – মেরিডিয়ান ঢাকা; পিআর পার্টনার – ব্যাকপেজ পিআর। বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম ও সাসটেইনেবল ব্র্যান্ড ইনিশিয়েটিভ সম্মেলনটির প্রথম সংস্করণটি আয়োজন করে। সাসটেইনাবিলিটি সামিট ২০২৪ বাংলাদেশ ইনোভেশন কনক্লেভের একটি উদ্যোগ।

 

ভােরের আকাশ/মি

মন্তব্য

Beta version